বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০১৯

২০২৪ সালের অভিযানে চাঁদের পৃষ্ঠে হাঁটবেন মহিলা নভোশ্চারী


১৯৬৯ সালের অ্যাপোলো ১১ করে প্রথম অভিযাত্রী পাঠিয়ে ছিল নাসা। এই অভিযানের সম্প্রতি ৫০ বছর পূর্তি হয়েছে। সম্প্রতি আরও একটি চমকপ্রদ ঘোষণা করেছে নাসা। তারা এবার চাঁদের দক্ষিণ মেরুতে মহিলা নভোশ্চর পাঠানোর ঘোষণা করেছে। ২০২৪ সাল নাগাদ চন্দ্র অভিযানে যাওয়ার কথা রয়েছে নাসার চন্দ্রযান আর্তেমিস। এই অভিযানে পুরুষ নভোশ্চারীদের সঙ্গে মহিলা নভোশ্চারীও পাঠানো হবে। তাঁরা এক সঙ্গেই চাঁদের পদাপর্ণ করবেন।
নাসার অ্যাপোলো-১১ অভিযানে চাঁদের মাটিতে পা রেখে ছিলেন দুই নভোশ্চারি নিল আর্মস্ট্রং আর এডউইন অলড্রিন। অ্যাপোলোতে ছিলেন আরও এক অভিযাত্রী, মাইকেল কলিন্স। তাঁরা তিন জনেই পুরুষ ছিলেন।
কিন্তু, এই অভিযানে মহিলা নভোশ্চারীকে দিয়ে 'মুন ওয়াক' করানোর কথা ঘোষণা করায় চন্দ্রযানটির নাম গ্রিকদের চাঁদের দেবী আর্তেমিসের নামে রাখা হয়েছে।
গ্রিক পুরাণ অনুযায়ী, অ্যাপোলো আর আর্তেমিস দুই যমজ ভাইবোন। দু'জনেই গ্রিক দেব-দেবী জিউস ও লেটো সন্তান।অ্যাপোলো হলেন, সূর্য, আলো ও জ্ঞানের দেবতা। আর আর্তেমিস চাঁদ ও বন্যপ্রাণীর দেবী হিসাবে পরিচিত।
যদিও নাসার পক্ষে থেকে আনুষ্ঠানিক ভাবে এই ব্যাপারে এতদিন কিছুই জানানো হয়নি। সম্প্রতি আর্তেমিস-৩ অভিযানের কথা ঘোষণা করেছে নাসা।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only