বুধবার, ১০ জুলাই, ২০১৯

ট্রাম্প-ব্রিটেনের তিক্ততা শুরু


একটি মেল ফাঁস হয়ে যাওয়ায় ট্রাম্প ব্রিটেন তিক্ততা শুরু হয়েছে। মঙ্গলবার ব্রিটেনের আন্তর্জাতিক বানিজ্য লিয়াম ফক্স ও মার্কিন বানিজ্যমন্ত্রী উইলবার রস-এর মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। সেই বৈঠক বাতিল হয়ে গিয়েছে। কারণ ওয়াশিংটনের নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত স্যার কিম ডেরোকের একটি ইমেল ফাঁস হয়ে গিয়েছে। 

জানা গিয়েছে, ওই ই-মেলটিতে স্যার কিম ট্রাম্প প্রশাসন অদক্ষ বলে উল্লেখ্য করে। এই ঘটনা সামনে আসছে ফুঁসে ওঠেন ট্রাম্প। কড়া প্রতিক্রিয়া জানায় হোয়াইট হাউস। এক পর্যায়ে ট্রাম্পকে স্টুপিড বলেও অভিহিত করেন ট্রাম্প।

এই নাটকীয় পরিস্থিতেই ভেস্তে যায় দুই দেশের বানিজ্য বৈঠক। চিন-আমেরিকার বাণিজ্যযুদ্ধ এমনিতেই বিশ্ব বানিজ্যে প্রভাব ফেলেছে। এবার ব্রিটেন ট্রাম্প তরজা শুরু হলে নতুন করে পরিস্থিতি ঘোরালো হবে।

তবে বিষয়টি নিয়ে টেরেসা সরকার সামাল দেওয়ার চেষ্টা করছে। তিনি বলেন, স্যার কিমকে সমর্থন করলেও ট্রাম্প প্রশাসন সম্পর্ক কিমের বক্তব্য তাঁরা সমর্থন করেন না। কিন্তু এত খুব একটা লাভ হয়নি। রাষ্ট্রদূত কিমকে আমেরিকা আর চায় না বলে আভাস দিয়েছে।টেরেসা মে-র ব্রেক্সিট ব্যর্থতা নিয়েও নিন্দা করেন।তাই এরপর ব্রিটেন চুপ থাকেনি। ট্রাম্প ব্রিটেন এবং ব্রিটেনের প্রধানমন্ত্রীকে অসম্মান করেছেন।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only