মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯

আবিষ্কৃত হল রঙিন এক্সরে-র যন্ত্র !


শরীরের ভিতর কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হলে তার সঠিকভাবে নির্ণয় করতে এক্সরেযন্ত্র মানুষের একটি যুগান্তকারী আবিষ্কার। এত দিন আমরার সাদা কালো রংয়ে এক্সরে প্ল্যাট দেখে এসছি। কিন্তু এবার এক্সরে যন্ত্রকে আরও উন্নততর করে তুললেন বিজ্ঞানীরা। জানা গিয়েছে, সম্প্রতি রঙিন এক্সরে প্ল্যাট পাওয়ার যন্ত্র আবিষ্কার করে ফেলেন ইউরোপের সার্ন গবেষণা সংস্থার বিজ্ঞানীরা। শুধু রঙিন নয়, এই এক্সরে গুলি হবে থ্রি ডি অর্থাৎ ত্রিমাত্রিকও। ২০ বছর ধরে এই ধরনের এক্সরে যন্ত্র তৈরির নিরলস চেষ্টা চালিয়ে গিয়েছেন গবেষকরা।এই অবিষ্কারের জন্য ব্যবহার হয়েছে কণা অনুসন্ধান প্রযুক্তি বা পার্টিকেল ট্র্যাকিং টেকনোলজি।

গবেষকরা জানিয়েছেন, শরীরের ভিতরে অংশের ছবি আরও স্পষ্ট ও নির্ভুল হবে। কারণ, এই পদ্ধতিতে শরীরের কোষ কলা, অঙ্গপ্রত্যঙ্গের থ্রি-ডি ছবি পাওয়া যাবে। এক্স-এর বর্তমান পদ্ধতিতে শুধু টু-ডি বা দ্বিমাত্রিক ছবি সম্ভব হয়। সার্ন-এর গবেষকদলের প্রধান ফিল বাটলারের দাবি, লার্জ হ্যার্ডন কোলাইডারের মাধ্যমেই এই আবিষ্কার করেছেন তারা।

বিশেষ রঙিন এক্সরে দেহের অস্থি, তরুণাস্থি ও পেশীগুলিকে আরও স্পষ্ট করে তুলে আঘাতের সঠিক উৎপাদনস্থল ও তার অবস্থা নির্ণয়ে সক্ষম হবে। শুধু তাই নয়, এর মাধ্যমে টিউমারের উপস্থিতিও শনাক্ত করা যাবে। এই যন্ত্র আরও চিকিৎসকদের কাছে সাধারণ এক্সরে মেশিনের চেয়ে বেশি গ্রহণযোগ্য হবে বলে মনে করা হচ্ছে। নিউজিল্যান্ডের এক বহুজাতিক সংস্থা এটির বাণিজ্যিকীকরণ করার চেষ্টা করছে। ওটাগো ও ক্যান্টারবেরি বিশ্ববিদ্যালয় সার্নকে সাহায্য করেছে।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only