বুধবার, ২৪ জুলাই, ২০১৯

ভুল চিকিৎসার শিকার হয়ে ছিলেন নিল আমর্স্ট্রং! রিপোর্ট


সম্প্রতি চাঁদের প্রথম মানুষের পদার্পণের ৫০ বছর পূর্তির উদযাপন অনুষ্ঠান হয়ে গেল আমেরিকায়। এই অভিযানে মাধ্যমে চাঁদের বুকে প্রথম পা রেখে ছিলেন নভশ্চারী নিল আর্মস্ট্রং। ২০১২ সালে হৃদযন্ত্রে অস্ত্রপচারের পর তাঁর মৃত্যু ঘটে। সম্প্রতি একটি রিপোর্ট বলছে, ভুল চিকিৎসার শিকার হয়েই আর্মস্ট্রং-এর মৃত্যু ঘটে ছিল। যে হাসপাতালের তিনি প্রয়াত হন সেখান থেকে তাঁর পরিবারকে দুবছর পর অর্থাৎ ২০১৪ সালে ৬০ লক্ষ ডলার ক্ষতিপূরণ দেওয়া হয়ে ছিল।

আসলে, অস্ত্রপচারে পর হাসপাতাল কর্তৃপক্ষ তাঁর যত্নে ত্রুটি রেখে দিয়ে ছিল। তিনি যেদিন মারা যান, সেই সময় তাঁর পরিবার চিকিৎসার গফিলতির অভিযোগ তুলে হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হুমকি দিতে থাকে। ফলে, তাদের মুখ বন্ধ করতেই হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি গোপন রাখার শর্তে ক্ষতিপূরণ দেয়।

চলতি সপ্তাহে নিউইয়র্ক টাইমসে বিষয়টি নিয়ে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। আদালতের সূত্র মারফত তারা এই তথ্যগুলি পায়। চাঁদে পর্দাপণের ৫০ বছর পূর্তির একদিন পরই মার্কিন এই সংবাদপত্র আর্মস্ট্রং-এর মৃত্যুর আসল রহস্যে ফাঁস করে এই রিপোর্ট প্রকাশ করে।
বৃদ্ধ বয়সে আর্মস্ট্রং

২০১৪ সালের ক্ষতিপূরণের ওই অর্থ পেয়ে যান আর্মস্ট্রং-এর পরিবারের ১০ সদস্য। এদের মধ্যে ছিলেন তাঁর দুই ছেলে,বোন,ভাই এবং ছয়জন নাতি। সিনসিনাটির হ্যামিল্টন কাউন্টি কোর্টের কাছে জমা দেওয়া নথিতে এই সমস্ত তথ্য ছিল। সর্ব সাধারণের জন্য এগুলিকে প্রকাশ করা হয়েছে।

নথিতে আরও জানানো হয়েছে, সবাই ক্ষতিপূরণ পেলেও আর্মস্ট্রংয়ের স্ত্রী ক্যারলকে কোনও অর্থ দেওয়া হয়নি।তার করোনারি বাইপাস অপারেশন করা হয়ে ছিল। অস্থায়ী কয়েকটি তারের মাধ্যমে তার হৃদযন্ত্র চালু রাখা হয়েছিল। কিন্তু সেগুলিকে হঠাৎই হাসপাতাল কর্তৃপক্ষ সেই তারগুলি খুলে দেয়, তাতে শরীরের ভিতর রক্তক্ষরণ হতে থাকে।ফলে রক্তচাপ কমতে থাকে।জানা গিয়েছে, প্রথমে তাকে অপারেশনের আগে তাঁকে ক্যাথারাইজেশন ল্যাব-এ নিয়ে যাওয়া হয়েছিল, তারপর তাঁকে অপারেটিং রুমে নিয়ে যাওয়া হয়। অপারেটিং রুমে তাঁকে কী করা হয়ে ছিল তার বিস্তারিত কোনও তথ্য পাওয়াও যায়নি। পেনসিলভেনিয়ার বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিশেষজ্ঞ জানিয়েছে, ক্যাথারাইজেশন ল্যাবে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হাসপাতাল কর্তৃপক্ষ গুরুতর ভুল হয়েছে।

আর্মস্ট্রংয়ের মৃত্যুর পর চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলে ছিলেন তাঁর দুই পুত্র মার্ক ও রিক। এক বিবৃতি দিয়ে তারা জানান, আমরা খুবই দুঃখের সঙ্গে জানাই আমাদের পিতা তথা মহান নভোচারী নিল আর্মস্ট্রং অস্ত্রোপচার পরবর্তী চিকিৎসায় ত্রুটির কারণে মারা গিয়েছেন। এই বার্তায় লক্ষ মার্কিন ভক্তের সাড়া পাওয়া যায়।জনরোষ এড়াতে ফেয়ারফিল্ড নামে ওই হাসপাতাল কর্তৃপক্ষ গোপন সমঝোতার মাধ্যমে বিষয়টি ধামা চাপা দিয়ে দেয়।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only