মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন বরিস জনসন


সকল জল্পনার অবসান ঘটিয়ে টেরেসা মে-র উত্তরসূরী হিসাবে ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী হলেন বরিস জনসন। শুরু থেকে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন বরিস। সেই ধারণাকে সত্যি করেই বিদেশমন্ত্রী তথা আরও এক প্রধানমন্ত্রী পদপ্রার্থী জেরেমি হান্টকে ৪৫ হাজার ভোটে হারিয়ে এগিয়ে গেলেন বরিস।
নির্বাচিত হয়েই বরিস জনসন বলেছেন, ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল এই বিশ্বের রাজা হওয়ার।সেটা পূরণ হল। এছাড়া, তিনি অবশ্যই ব্রেক্সিটকে সম্ভব করে তুলবেন। একই সঙ্গে বিরোধী লেবার দলের নেতা জেরেমি করবিনকে রাজনীতিতে পরাজিত করার ঘোষণাও দেন তিনি। বরিস বলেন, টোরি পার্টির কর্মী সমর্থকদের ঐকবদ্ধ থাকতে হবে।তাহলে তিনি ব্রিটেনকে ইউরোপ ও  বিশ্বের শীর্ষে নিয়ে পারবেন। লন্ডনের এই প্রাক্তণ মেয়র কনজারভেটিভ পার্টির প্রায় দেড় লক্ষ কর্মীর পোস্টাল ভোটের ৬৬ শতাংশ একাই পেয়েছেন। জেরেমি একপ্রকার তাঁর সামনে টিকে থাকতেই পারেননি। বুধবার প্রধানমন্ত্রী টেরেসা মের স্থলাভিষিক্ত হবে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের দায়িত্ব গ্রহণ করবেন।
বরিস জনসন ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার সঙ্গে সঙ্গে অভিনন্দন জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, সনসন অসাধারণ কাজ করবেন। তবে ইউরোপীয় ইউনিয়নের ব্রেক্সিস্ট নেগোশিয়েটর মিশেল বার্নিয়ার হতাশা ব্যক্ত করে বলেছেন. ইইউ আর ব্রিটেন একটি চুক্তি সম্ভাবনা এবার হাত ছাড়া হয়ে যেতে পারে।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only