বুধবার, ৩ জুলাই, ২০১৯

নষ্ট হচ্ছে পানীয় জল! জল সংকটের আশঙ্কায় এলাকাবাসী


কৌশিক সালুই, বীরভূম, ৩ জুলাই:- ইতিমধ্যেই ভারতবর্ষের অন্যতম মেট্রো শহর চেন্নাই প্রবল পানীয় জল কষ্টে ভুগছে। পানীয় জলের জন্য ভয়াবহ পরিস্থিতি দক্ষিণ ভারতের ওই শহরে। আর এদিকে বীরভূমের জেলা সদর সিউড়ি শহরে অন্য চিত্র চোখে পড়বে। নলবাহিত পানীয় জলের কল শহরের বিভিন্ন পাড়াতে দেখা মিলবে। সেই সমস্ত কল গুলিতে ট্যাপ নেই। ফলে অনবরত সেই সমস্ত কল থেকে পানীয় জল পড়ে নষ্ট হচ্ছে। পুর প্রধানের দাবি বারবার লাগানো হলেও নেশারু ওই সমস্ত কল রাতের অন্ধকারে খুলে নিয়ে গিয়ে বিক্রি করে নেশার টাকা জোগাড় করছে।

সিউড়ি পৌরসভা এলাকায় ১৯ টি ওয়ার্ড এ প্রায় এক হাজার মত নল বাহিত জলের কল আছে। যার অধিকাংশ কল গুলিতে ট্যাপ নেই। সাধারণ মানুষের নেওয়ার পর জল পড়তে থাকে ওই কল গুলিতে। একদিকে সারা দেশে আগামী কয়েক বছরের মধ্যে প্রবল পানীয় জলের সংকট এর আশঙ্কা। কিন্তু সিউড়ি শহরে সেই অমূল্য পানীয় জল নষ্ট হচ্ছে। শহর বাসীদের দাবি অবিলম্বে সেই সমস্ত কল গুলিতে ট্যাপ লাগানোর ব্যবস্থা করতে হবে। না হলে শহরে আগামী দিনে প্রবল পানীয় জলের কষ্টে ভুগতে হবে।

সিউড়ি শহরের পানীয় জল মূলত ময়ুরাক্ষী নদীর তিলপাড়া এবং অজয়পুর থেকে আসে। চারটি ওভারহেড রিজার্ভার এবং কয়েকটি আন্ডারগ্রাউন্ড রিজার্ভার থেকে প্রতিদিন ১৮ থেকে ২২ লক্ষ গ্যালন জল সরবরাহ করা হয় পাইপ লাইনের মাধ্যমে। অন্যদিকে এই শহরের সমন্বয় পল্লী, রবীন্দ্রপল্লী, হাটজন বাজার সহ বেশ কিছু এলাকায় এখনো পানীয় জলের সমস্যা আছে। সম্প্রতি দলীয় কর্মসূচিতে এসে রাজ্যের পুর ও নগর উন্নয়ন দপ্তরের মন্ত্রী কথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছিলেন এবং কে এম ডি এ এর বিশেষজ্ঞ দল শহরে আসে। সিউড়ি শহরের পানীয় জল নিয়ে বারবার বিব্রত হতে হয়েছে শাসক দলকে। ২০১১ সালের সিউড়ি বিধানসভার তৃণমূল  কংগ্রেস বিধায়ক স্বপন কান্তি ঘোষের সঙ্গে পানীয় জল নিয়ে সিউড়ি পুরসভার বিরোধ বাধে। সেই বিরোধ এমন গড়ায় যে  বিধায়ক দল ছাড়তে বাধ্য হন।
সিউড়ি পুরসভার পুর প্রধান উজ্জ্বল চট্টোপাধ্যায় বলেন, এক একটি কলে  থেকে  বার করে লোহার ট্যাপ লাগানো হয়েছে। কিন্তু নেশারুরা নেশার টাকা জোগাড় করতে সেই সমস্ত লোহার ট্যাপ গুলি রাতের অন্ধকারে চুরি করে খুলে নিয়ে গিয়ে বিক্রি করে দিচ্ছে। এই বিষয় নিয়ে এলাকার মানুষকে সচেতন হতে হবে। তাদেরকেই নজরদারি বাড়াতে হবে যাতে কেউ লোহার ট্যাপগুলি চুরি করে খুলতে না পারে। আমরাও বিষয়টি খতিয়ে দেখছি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only