শনিবার, ১৩ জুলাই, ২০১৯

পরিচালন কমিটির উপর নয়া নিষেধাজ্ঞা জারি শিক্ষামন্ত্রীর!

কলেজে অতিথি অধ্যাপক নিয়োগে শিলমোহর দিচ্ছে উচ্চ শিক্ষা দফতর। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, প্রতিটি কলেজ কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হবে, পরিচালন কমিটির মাধ্যমে অতিথি শিক্ষক নেওয়া যাবে না। কলেজে শিক্ষকের প্রয়োজন হলে শিক্ষা দফতরকে জানাতে হবে। শিক্ষা দফতর কলেজের প্রয়োজনীয়তা বুঝে শিক্ষকের ব্যবস্থা করবে। কলেজ সার্ভিস কমিশন এবং পরিচালন কমিটি — দুই দিক দিয়ে শিক্ষক দেওয়া যাবে না। ইউজিসির গাইডলাইন অনুসারেই শিক্ষক নিতে হবে কলেজগুলিকে।
অতিথি শিক্ষকদের সঙ্গে বৈঠকের পর পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দেন, ইউজিসির নিয়ম অনুসারে যেসব অতিথি অধ্যাপকের যোগ্যতা রয়েছে, তাদের কলেজ সার্ভিস কমিশনের মাধ্যমে স্থায়ীকরণের ব্যবস্থা করা হচ্ছে। আর যাদের ইউজিসি নিয়ম অনুসারে যোগ্যতা নেই, তাদের বিষয়েও ভাবনা চিন্তা করা হচ্ছে।
তিনি বলেন, অতিথি অধ্যাপকদের নিয়োগ শিক্ষা দফতর করেনি। তাদের নিয়োগ করেছে কলেজ পরিচালন কমিটি। তাই তাদের সুযোগ সুবিধা দেওয়ার বিষয়ে জটিলতা তৈরি হচ্ছে। সেইজন্য এখন থেকে আর পরিচালন কমিটির মাধ্যমে কলেজে শিক্ষক নিয়োগ করা যাবে না।
তিনি এদিন বলেন, জুলাই মাসেই নজরুল মঞ্চে অতিথি অধ্যাপকদের নিয়ে সেমিনারের আয়োজন করা হচ্ছে। একই সঙ্গে এদিন শিক্ষামন্ত্রী এমএসকে-এসএসকে শিক্ষক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। এমএসকে-এসএসকে শিক্ষকদের দাবি, তাদের স্কুল শিক্ষা দফতরের তত্ত্বাবধানে আনতে হবে। তাদের দাবির বিষয়টি নিয়ে ইতিবাচক পদক্ষেপ নেওয়া হচ্ছে।
একই সঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, আগামী ২০ জুলাই এমএসকে-এসএসকে শিক্ষকদের নিয়ে নেতাজি ইনডোর স্টেডিয়ামে বৈঠক করা হবে। সেই বৈঠকে এই শিক্ষকদের সমস্যা সমাধানের ইতিবাচক পদক্ষেপের বিষয়টি ঘোষণা করা হবে। তিনি আরও বলেন, এমএসকে-এসএসকে শিক্ষক শুধু পঞ্চায়েত দফতরের তত্ত্বাবধানে নেই, রাজ্য সংখ্যালঘু দফতর এবং পুরসভা এলাকাগুলিতেও এমএসকে-এসএসকে স্কুল রয়েছে। সেইসব স্কুলের শিক্ষকদেরও সমস্যা সমাধানে উদ্যোগ নেবে রাজ্য সরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only