বুধবার, ২১ আগস্ট, ২০১৯

যৌন নিপীড়নের মামলায় অস্ট্রেলীয় যাজকের আপিল খারিজ


সম্পতি ধর্মযাজক, কার্ডিনালদের বিরুদ্ধে যৌন নিপীড়নের ভুড়ি ভুড়ি অভিযোগ উঠতে শুরু করে ছিল। তাতে মুখ পুড়ে ছিল খ্রিষ্টান মিশনারিদের। গত ৬ ডিসেম্বর অস্ট্রেলিয়ার সবচেয়ে সিনিয়র ধর্মযাজক জর্জ পেলকে একটি অভিযোগে কারাদণ্ড দেয় আদালন। আর বিরুদ্ধে অভিযোগ উঠে ছিল যে, নব্বইয়ের দশকে দুই নাবালককের ওপর তিনি যৌন নিপীড়ন চালিয়ে ছিলেন।এই মামলায় সাজাপ্রাপ্ত হওয়ার পর সম্প্রতি তিনি নিজেকে নির্দোষ দাবি করে এই রায়েকে চ্যালেঞ্জ জানিয়ে আপিল করেন। কিন্তু সেই আবেদনকে খারিজ করে দিয়েছে আদালত।
কারণ, যাজক বিরুদ্ধে যথেষ্ট তথ্য প্রমাণ রয়েছে আদালতের কাছে। তিনি কি ভাবে ওই দুই নাবালককে তার যৌন লালসার শিকার বানিয়ে ছিলেন তাও প্রমাণিত। তাই, পূর্ব রায়ের ওপর তার যথেষ্ট সন্তুষ্ট। ফলে আগের রায় তারা বহাল রাখা হবে বলে আদালত জানিয়ে দেয়।
ভ্যাটিকানের প্রাক্তণ ওই কোষাধ্যক্ষের বর্তমান বয়স ৭৮ বছর। মার্চ থেকে তিনি কারাবন্দি। ২০২২ সালের অক্টোবর মাস নাগাদ তিনি প্যারোলে মুক্তি পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। কিন্তু ততদিন পর্যন্ত তাকে কারাগারেই কাটাতে হবে বলে জানা গিয়েছে।
তবে সাজা ঘোষণার পর জুরিদের ওপর অন্তোষ প্রকাশ করে ছিলেন ওই যাজক। তিনি বলে ছিলেন, এই রায় অযৌক্তিক এবং মামলায় তাকে সাজা দেওয়ার মতো আদলতের কাছে যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ ছিল না। তাই রায় বিরুদ্ধে আপিল করেন তিনি। এই আপিল আবেদন বিবেচনার জন্য তিন সদস্যের প্যানেল গঠন করা হয়। তিনজন মধ্যে দুজন বিচারক তাকে দোষী বলে রায় দেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only