মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

চাঁদের কক্ষপথে পৌছাল চন্দ্রযান ২



এবার চাঁদের কক্ষপথে পদার্পণ করল চন্দ্রযান-২। স্থানীয় মঙ্গলবার সকাল ৯টা ২৮ মিনিট নাগাদ চাঁদের কক্ষ পথে প্রবেশ করে চন্দ্রযান-২। এতে সময় লেগেছে ১৭৩৮ সেকেন্ড অর্থাৎ ২৮ মিনিট ৯৬ সেকেন্ড।

ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর তরফ থেকে জানানো হয়েছে, আগামী ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে পা রাখতে চলেছে চন্দ্রযান-২। গত ২২ জুলাই যাত্রা শুরু হয় এটির।চাঁদে অভিযান চালানোর জন্য ইসরো এটিকে বড় চ্যালেঞ্জ হিসাবে দেখছে। কারণ প্রক্রিয়াটি সফল হওয়ার পিছনে চন্দ্রযান-২এর গতি ওপর নির্ভরশীল। কারণ, যে গতি নিয়ে এটির চাঁদের কক্ষপথে ঢোকার কথা তার চেয়ে বেশি গতি থাকলে যানটি কক্ষপথ থেকে ছিটকে মহাশূন্যে হারিয়ে যেত। আর গতি কম হলে কক্ষপথে ঢুকলে চাঁদের অভিকর্ষ বলের টানে এটি চাঁদের মাটিতে আছড়ে পড়ত। উৎক্ষেপণের সময় জিএসএলভি-মার্ক-৩রকেটের গতিবেগ ছিল ঘণ্টায় ৩৯ হাজার ২৪০ কিলোমিটার।

চাঁদের কক্ষপথে ঢোকার পর এই যানটি সেখানে ১৫ দিন ধরে ঘুরতে থাকবে। এরপর আগামী ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে নামবে। প্রযুক্তিগত ত্রুটির কারণে প্রথমবার উৎক্ষেপণের এক ঘন্টা আগেই তা বাতিল করা হয়। তবে দ্বিতীয়বারের চেষ্টায় উৎক্ষেপণ সফল হয়। এই মিশনে খরচ হচ্ছে এক হাজার কোটি রুপি। এই পুরো অভিযানের সময়সীমা ৪৬ দিন।

বিজ্ঞানীদের ধারণা, চাঁদের মাটিতে সৃষ্টির আদি সময়ের ফসিল অবিকৃত অবস্থায় থাকতে পারে। কারণ চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যরশ্মি সরাসরি পৌঁছায় না, তাই সূর্যের বিকিরণগত পরিবর্তনও সেখানে কম হওয়ার সম্ভাবনা রয়েছে।
আরো পড়ুন :

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only