বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৯

বেকার হস্টেলে ফের বসছে বঙ্গবন্ধু মুজিবরের মূর্তি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম মূত্যুবার্ষিকী ১৫ আগস্ট। দিনটি উদ্‌যাপনের আগে আগামী শনিবার কলকাতার বঙ্গবন্ধুর স্মৃতিবাহী বেকার হোস্টেলে বসছে বঙ্গবন্ধুর নতুন একটি ভাস্কর্য। এর আগে এখানে স্থাপিত বঙ্গবন্ধুর ভাস্কর্য যথাযথ না হওয়ায় সেই ভাস্কর্যকে পরিবর্তন করে বসানো হচ্ছে নতুন ভাস্কর্য। এটি তৈরি করেছে ঢাকার শিল্পী লিটন পাল রনি।
ভাস্কর্য স্থাপন উপলক্ষে শনিবার সকালে বেকার হোস্টেলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বেকার হোস্টেলের স্মৃতিবাহী কক্ষের সামনে বঙ্গবন্ধুর ভাস্কর্যের উন্মোচন করবেন বাংলাদেশের স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নমন্ত্রী তাজুল ইসলাম।
১৯১০ সালে কলকাতায় প্রতিষ্ঠিত হয় এই বেকার হোস্টেল। এটি সরকারি ছাত্রাবাস। বঙ্গবন্ধু মমুজিবর রহমান কলকাতার ইসলামিয়া কলেজে (বর্তমানে মৌলানা অাযাদ কলেজ) ডিগ্রি পড়ার সময় এ বেকার হোস্টেলে ছিলেন ১৯৪৫-৪৬ সালে। ২৪ নম্বর কক্ষে ছিলেন তিনি।
১৯৯৮ সালে পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে বেকার হোস্টেলের ২৩ ও ২৪ নম্বর কক্ষ নিয়ে গড়া হয় বঙ্গবন্ধু স্মৃতিকক্ষ। এ স্মৃতিকক্ষে এখনো রয়েছে বঙ্গবন্ধুর ব্যবহৃত খাট, চেয়ার, টেবিল ও আলমারি। বাংলাদেশ সরকারের অনুরোধে পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ২৪ নম্বরের পাশের ২৩ নম্বর কক্ষটিকে যুক্ত করে স্মৃতিকক্ষ গড়ার উদ্যোগ নেন। ১৯৯৮ সালের ৩১ জুলাই বঙ্গবন্ধু স্মৃতিকক্ষের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের তৎকালীন উচ্চশিক্ষামন্ত্রী অধ্যাপক সত্যসাধন চক্রবর্তী।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only