রবিবার, ১১ আগস্ট, ২০১৯

৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানাল ন্যাশনাল কনফারেন্স



পুবের কলম ডিজিটাল ওয়েবডেস্ক :  জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানাল ন্যাশনাল কনফারেন্স দল। শনিবার দলটির দুই সাংসদ আকবর লোন ও হাসনাইন মাসুদি আদালতে এসংক্রান্ত আবেদন জানিয়েছে। তারা জম্মু-কাশ্মীর পুনর্গঠন অধিনিয়ম ২০১৯ অসাংবিধানিক বলে ঘোষণা করার আবেদন জানিয়েছেন।

সুপ্রিম কোর্টে জানানো আবেদনে বলা হয়েছে, বিধানসভার সুপারিশ ছাড়া ৩৭০ ধারা বাতিল করা অসাংবিধানিক। এ সংক্রান্ত প্রেসিডেন্টের আদেশ বাতিল করা হোক।

ন্যাশনাল কনফারেন্সের প্রধান ও সাবেক মুখ্যমন্ত্রী ডা. ফারুক আব্দুল্লাহ এই মুহূর্তে গৃহবন্দি। দলটির ভাইস-প্রেসিডেন্ট ও জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ উপত্যকার অনেক নেতার মতোই পুলিশি হেফাজতে রয়েছেন। তাকে কোথায় রাখা হয়েছে সে বিষয়েও প্রশাসন তুমুল গোপনীয়তা বজায় রেখেছে। এখনও পর্যন্ত রাজ্যের ৮০০ রাজনৈতিক নেতা ও সমাজকর্মীকে আটক করেছে পুলিশ। যদিও এসবের মধ্যেই ন্যাশনাল কনফারেন্সের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে ৩৭০ ধারা বাতিলের কেন্দ্রীয় সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানো হল।

এদিকে, সন্ত্রাসে অর্থ জোগান দেওয়ার অভিযোগে শুক্রবার সাবেক নির্দলয়ী বিধায়ক ইঞ্জিনিয়ার রশিদকে গ্রেফতার করেছে জাতীয় তদন্ত সংস্থা এনআইএ। শনিবার তাকে দিল্লির পাতিয়ালা হাউস কোর্টে ম্যাজিস্ট্রেটের সামনে পেশ করা হলে ১৪ অগস্ট পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দেয়া হয়। কেন্দ্রীয় তদন্ত সংস্থার  অভিযোগ, পাকিস্তান থেকে টাকা পেয়ে উপত্যকায় সন্ত্রাসী  কার্যকলাপ চালাচ্ছে বিচ্ছিন্নতাবাদীরা। ইঞ্জিনিয়ার রশিদ সেই লেনদের সঙ্গে জড়িত বলে তাদের দাবি।

অন্যদিকে, শুক্রবার কাশ্মীরে ভারত সরকারের বিরুদ্ধে বিশাল বিক্ষোভ হয়েছে এবং তাতে কমপক্ষে দশ হাজার লোক শামিল হয়েছেন বলে কোনও কোনও গণমাধ্যমে দাবি করা হলেও শনিবার স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে ওই খবর সম্পূর্ণ ভিত্তিহীন এবং অতিরঞ্জিত বলে জানানো হয়েছে। শ্রীনগর ও বারামুলায় কিছু বিক্ষিপ্ত বিক্ষোভ হলেও কোনওটিতেই ২০ জনের বেশি লোক জমায়েত হননি বলেও স্বরাষ্ট্র মন্ত্রকের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only