বুধবার, ২১ আগস্ট, ২০১৯

মমতার প্রশংসায় পঞ্চমুখ কেন্দ্রীয় মন্ত্রী!

আসিফ রেজা আনসারী
মব-লিঞ্চিং ও দলিতদের উপর অত্যাচার বন্ধ হওয়া দরকার, দ্ব্যর্থহীন ভাষায় বললেন কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন দফতরের মন্ত্রী রামদাস আথাওয়ালে। শুধু আইন করে নয়, দলিত ও মুসলিমদের উপর অত্যাচার বন্ধ করতে মানসিকতারও বদল প্রয়োজন বলে উল্লেখ করেছেন তিনি। মঙ্গলবার সন্ধ্যায় কলকাতায় বণিকসভা ‘মার্চেন্ট চেম্বার্স অফ কমার্স’-এর আয়োজনে ‘ভারতে সামাজিক ন্যায়’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য দেন তিনি।

দেশে দলিত ও মুসলিমদের উপর অত্যাচার ও আক্রমণ ক্রমশ বাড়ছে– কিন্তু সরকারের তরফে কী পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে বা আইন আনা হবে কি না? এই প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন– আইন করে সবসময় অত্যাচার বন্ধ করা যায় না। তার জন্য আমাদের মানসিকতার বদল করা প্রয়োজন। তবে তাঁর দল ‘রিপাবলিক্যান পার্টি অফ ইন্ডিয়া’ সর্বদা আইন প্রণয়নের পক্ষে বলেও তিনি মন্তব্য করেছেন। এক শ্রেণির মানুষ ভারতকে হিন্দুরাষ্ট্র বানানোর সওয়াল করলেও তিনি তা প্রত্যাখ্যান করেন। তিনি বলেন– ভারত ধর্মনিরপেক্ষ দেশ। সংখ্যালঘুদের রক্ষা করা আমাদেরে কর্তব্য। কাশ্মীরের মানুষের বিশেষ মর্যাদার জন্য সংবিধানের ৩৭০ ধারা তুলে দেওয়া প্রসঙ্গে অবশ্য তিনি বিজেপির পক্ষেই সওয়াল করেন। স্বরাষ্ট্র মন্ত্রী ও প্রধানমন্ত্রীর মতো রামদাসও দাবি করেন, প্রধানমন্ত্রী ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছেন। পাক অধিকৃত কাশ্মীরের জন্য সরকার প্রাণপণ লড়াই করবে বলেও তাঁর অভিমত। 

অন্যদিকে রাজ্য বিজেপির পক্ষ থেকে প্রায়শই অভিযোগ করা হয় যে– মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কেন্দ্রীয় প্রকল্পগুলি সঠিক ভাবে বাস্তবায়িত করছে না। এদিন কিন্তু কেন্দ্রীয় মন্ত্রী রাজ্য সরকারের প্রশংসাই করেছেন। কেন্দ্রীয় মন্ত্রী তাঁর বত্তৃ«তায় বলেন– রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের সামাজিক ন্যায় প্রকল্পের সঠিক বাস্তবায়ন করছে। মুদ্রা যোজনা– আবাস যোজনা ইত্যাদির নামও করেন তিনি। পরে সংবাদিকরা প্রশ্ন করেন রাজ্য বিজেপির নেতারা প্রায়শই অভিযোগ করে থাকেন– মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কেন্দ্রের প্রকল্প বাস্তবায়িত করে না। তিনি সেই অভিযোগ নস্যাৎ করে বলেন, এখানকার সরকার ভালোই কাজ করছে, কেন্দ্রের প্রকল্প সঠিক ভাবেই বাস্তবায়িত হচ্ছে।  জিএসটি ও নোটবন্দির কারণে ছোট ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে বিরোধীরা যে অভিযোগ করতো, কার্যত সে কথাও মেনে নিয়েছেন রামদাস আথাওয়ালে। তিনি এদিন স্বীকরাও করেন, জিএসটি ও নোটবন্ধীর জন্য কিছুটা হলেও মানুষ সমস্যায় পড়েছেন। তবে সরকার ইচ্ছাকৃত এমনটা করেনি বলে সাফাই দেন মন্ত্রী।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only