শুক্রবার, ২ আগস্ট, ২০১৯

হজে ফাইভ জি'র সুবিধা চালু!


এবার হজে ফাইভ জি-র সুবিধা পাবেন হজ করতে আসা মুসল্লিরা। সৌদি সরকারের 'স্মার্ট হজ' প্রকল্পের আওতায় এই পরিষেবা চালু হয়েছে। হাজিদের জন্য 'ফাইভ জি' সিরিজের উদ্বোধন করেন মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল ফয়সাল। চলতি বছরের মক্কা, মোকাররমা, মিনা, মুজদালিফা ও আরাফায় অবস্থান করার সময় হাজিরা এ পরিষেবা থেকে উপকার পাবেন বলে জানানো হয়েছে।
জানা গিয়েছে, এই ডিজিটাল পরিষেবার আওতায় বিভিন্ন এপ্লিকেশন রয়েছে। এই এপ্লিকেশনগুলির মাধ্যমে হজ করতে আসা মুসল্লিদের আরও ভালোভাবে সেবাদান করা যাবে। খালেদ আল ফয়সাল বলেন, এ অঞ্চলে এটি আমাদের প্রথম পদক্ষেপ। আমার জীবনের একটি গুরুত্বপূর্ণ দিন এটি। আমি সত্যিই খুব আনন্দিত।'
সৌদির তথ্য প্রযুক্তি ও যোগাযোগ বিষয়ক মন্ত্রী আবদুল্লাহ আল সাওয়াহ বলেন,' এ বছর আমরা হাজিদের জন্য নতুন প্রযুক্তি নিয়ে এসছি। স্থানীয় অপারেটরগুলির নেটওয়ার্ক বৃদ্ধি করেছি। যাতে শক্তিশালী নেটওয়ার্ক ব্যবস্থায় হাজিরা তাদের আত্মীয়দের সঙ্গে নির্বিঘ্ন যোগাযোগ করতে পারে। এই পরিষেবা চালু হওয়ার জন্য স্থানীয় বহু মানুষের কর্মসংস্থাও সৃষ্টি হয়েছে।
জানা গিয়েছে, মসজিদে হারামের আশপাশে ছাড়াও মিনা, মুজদালিফা এবং আরাফার ৩৭টি স্থানে নতুন নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে।গত বছর 'স্মার্ট হজ' প্রোগ্রামের পথ চলা শুরু হয়েছিল।এবছর তা দ্বিতীয় পর্যায় অতিক্রম করল। এ প্রকল্পের মাধ্যমে আরব বিশ্বে ৯৬ মিলিয়ান মানুষ উপকৃত হচ্ছেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only