মঙ্গলবার, ৬ আগস্ট, ২০১৯

কাশ্মীর নিয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ ও আমেরিকা


কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ ও আমেরিকা। অঞ্চলটিতে শান্তি বজার রাখার আহ্বান জানিয়েছে তারা। আমেরিকার জানিয়েছে, বিষয়টির অগ্রগতির ওপর ক্রমাগত নজর রাখা হচ্ছে।তবে কাশ্মীর ইস্যুকে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসাবেই উল্লেখ করেছে মার্কিন বিদেশমন্ত্রক।
এদিকে রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুটেরেস ভারত ও পাকিস্তানকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, কাশ্মীরে উত্তপ্ত পরিস্থিতিতে আমরা চিন্তিত। কাশ্মীরে ভারতের নিয়ন্ত্রণ সম্পর্কে আমরা সতর্ক রয়েছে।
উল্লেখ্য, ভারত সরকারের সংবিধোনের ৩৭০ ধারা তুলে দেওয়া সিদ্ধান্ত নিয়ে আলোচনার জন্য পাকিস্তানে সংসদে যৌথ অধিবেশন ডাকা হয়েছে। সোমবার রাতে ভারতীয় সংসদের রাজ্যসভায় পাস হয়েছে জম্মু-কাশ্মীর পুণর্গঠন বিল। ওই বিলের পক্ষে ১২৫টি ভোট ও বিপক্ষে ৬১টি ভোট পড়েছে। বিজেপি সকারের এই সিদ্ধান্তে বদলে গিয়েছে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা। ফলে এই মর্যাদা হারিয়েছে জম্মু ও কাশ্মীর। একই সঙ্গে কাশ্মীর থেকে ভেঙে আলাদা করে দেওয়া হল লাদাখকে। সিদ্ধান্ত অনুযায়ী দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হচ্ছে জম্মু-কাশ্মীর ও লাদাখ। এই দুই জায়গাতেই থাকবেন লেফটেন্যান্ট গভর্নর।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only