বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০১৯

কাশ্মীর নিয়ে ভারতীয় সূত্রের দাবি মানতে নারাজ আমেরিকা


বুধবার ভারতীয় কয়েকটি বিশেষ সূত্র দাবি করে ছিল, সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করার যে সিদ্ধান্ত ভারতের বিজেপি সরকার নিয়ে ছিল, তা আগে থেকেই মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেওকে জানানো হয়েছিল। ভারতের বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর তা আগেই আমেরিকাকে অবগত করে ছিলেন। কিন্তু এই দাবি প্রকাশ্যে আসতেই অস্বস্তিতে পড়ে আমেরিকা।

তাই তথ্যটি সামনে আসতে সাফাই দিতে শুরু করেছে মার্কিন সরকার। ভারতীয় সূত্রে এই দাবিকে প্রত্যাখ্যান করে দেশটির এক শীর্ষ কূটনৈতিক দাবি করেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়টি আমেরিকাকে আগে জানায়নি ভারত।

মার্কিন বিদেশ মন্ত্রকের দক্ষিণ ও মধ্য এশিয়ার ব্যুরো বলেছে, জম্মু-কাশ্মীরকে বিশেষ সাংবিধানিক মর্যাদার বিষয়টি নিয়ে মার্কিন প্রশাসনের সঙ্গে ভারত কোনও আলোচনা করেনি বা জানায়নি। এই ব্যুরোর সহকারী সচিব অ্যালিস ওয়েলস একটি বিবৃতি দিয়ে একথা জানিয়েছেন। তিনি সম্প্রতি পাকিস্তান সফরে গিয়ে ছিলেন।

উল্লেখ্য, ভারতের কয়েকটি সূত্র দাবি করে যে, ১ আগস্ট নবম পূর্ব এশিয়া সামিটের ফাঁকে পম্পেওকে বিষয়টি জানিয়ে ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলার পর মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে বিষয়টি জানান ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সেই সময় কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের বিষয়টিও তিনি বোল্টনকে জানিয়ে ছিলেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only