শনিবার, ১৭ আগস্ট, ২০১৯

সোমবার থেকে খুলছে কাশ্মীরের স্কুল-কলেজ, অফিস-আদালত

আস্তে আস্তে স্বাভাবিক হতে শুরু করেছে জম্মু-কাশ্মীর। হিন্দু সংখ্যাগরিষ্ঠ জম্মুতে ইতিমধ্যে শিথিল করা হয়েছে কারফিউ। শুক্রবার কড়াকড়ি শিথিল করা হয় কাশ্মীরের কিছু এলাকায়।মুসলিম সংখ্যাগরিষ্ঠ এ অঞ্চলের বড় প্রার্থনাস্থল শ্রীনগরের জামা মসজিদ বন্ধ থাকলেও জুমার নামাজের পর উপত্যকাজুড়ে বিক্ষোভ প্রদর্শন করে কাশ্মীরি জনগণ।
শ্রীনগরে বিক্ষোভকালে পুলিশের সঙ্গে সংঘর্ষেও হয়েছে বিক্ষোভকারীদের। পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে বিক্ষোভকারীরা। তাদের ছত্রভঙ্গ করতে পিলেট গুলি ও টিয়ারগ্যাস ছোড়ে পুলিশ।হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এর মধ্যেই স্থানীয় প্রশাসন জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক করতে আগামী সোমবার থেকে ধাপে ধাপে স্কুল-কলেজ ও অফিস-আদালতসহ সব সরকারি দফতর খুলে দেয়া হবে।
সপ্তাহের শেষ দিকে মোবাইল-ল্যান্ডফোন নেটওয়ার্ক ও ইন্টারনেট সেবাও চালু করা হবে। প্রায় ১৩ দিন ধরে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে কাশ্মীরিরা।
চারশ’র বেশি রাজনৈতিক নেতা এখনও আটক উপত্যকায়। প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহসহ মূলধারার রাজনৈতিক নেতা গৃহবন্দি। সব মিলিয়ে কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করা প্রশাসনের পক্ষে একটা চ্যালেঞ্জ।তবে কারফিউ ও তথ্য যোগাযোগ ও ইন্টারনেট বন্ধ নিয়ে একটি মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট বলেছে, ‘এক রাতে কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হবে না। ওখানে শান্তি ফেরাতে সময় লাগবে।কেন্দ্র সেই সময় নিক। আমরা চাই উপত্যকায় শান্তি বিরাজ করুক।’ মামলার শুনানিতে শুক্রবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘আমি সংবাদমাধ্যমে পড়েছি, আজ বিকাল থেকেই ল্যান্ড লাইন এবং ব্রডব্র্যান্ড চালু হয়ে যাবে।’
অ্যাটর্নি জেনারেল কে বেণুগোপাল বলেন, ‘নিরাপত্তাবাহিনীর ওপর ভরসা রাখুন। পরে কাশ্মীরের শান্তি ফিরবেই।’
৩৭০ ধারা বাতিলে ভোটের রাজনীতি নেই -অমিত শাহ : ৩৭০ ধারা বিলোপের পেছনে কোনো ভোটের রাজনীতি নেই বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন মোদি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।শুক্রবার তিনি বলেন, কাশ্মীরে কংগ্রেস ভোটের রাজনীতি করছে। তিনি আরও বলেন, ‘আমরা মনে করি, কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। এর বিশেষ মর্যাদা বাতিল ছিল সরদার বল্ললভাই প্যাটেলের স্বপ্ন। আমরা সেটা পূরণ করেছি।’
পাকিস্তানে ভারতীয় বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা : আগেই ভারতীয় ছবি ও থিয়েটার প্রদর্শনী বন্ধ করে দিয়েছে পাকিস্তান। এবার ভারতের বিজ্ঞাপন প্রচারেও নিষেধাজ্ঞা দিল ইসলামাবাদ।এমনকি দেশজুড়ে বিভিন্ন সিডির দোকানে হানা দিয়ে বাজেয়াপ্ত করা হচ্ছে ভারতীয় ছবি ও গানের সিডি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only