রবিবার, ৪ আগস্ট, ২০১৯

পারস্য উপসাগর থেকে আরব দেশে পাচারকারী তেলের ট্যাঙ্কার ও সাতজন নাবিক আটক ইরানের


তেহরান, ৪ আগস্ট: তেল পাচারের অভিযোগে আরেকটি বিদেশি তেলবাহী ট্যাংকার আটক করেছে ইরানের বিপ্লবী গার্ডের সদস্যরা।একই সঙ্গে আটক করা হয়েছে ট্যাংকারটিতে থাকা সাতজন নাবিককে। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, কোনও একটি আরব দেশে তেল পাচারের চেষ্টা করছিল ট্যাংকারটি। তবে আরবের কোন দেশে তেল পাচার করা হচ্ছিল সে বিষয়ে কিছু জানানো হয়নি। গত বুধবার সেই ট্যাঙ্কারটি ইরানের বিপ্লবী গার্ডের সদস্যরা তাকে নিজের কবজায় নেয়। কিন্তু রোববার ওই ট্রাঙ্কারে থাকা সাতজন নাবিককে আটক করে। উল্লেখ্য, গত মাসে ব্রিটিশ পতাকাবাহী আরেকটি ট্যাংকার আটক করেছিল ইরানের বিপ্লবী গার্ডের সদস্যরা।
ইরানের রাষ্ট্রীয় টিভিকে উদ্ধৃত করে ইরানের বিপ্লবী গার্ডের কমান্ডার রামেজান জিরাহি বলেছেন, পারস্য উপসাগরে কয়েকটি আরব দেশের উদ্দেশ্যে তেল পাচার করা সন্দেহে ইরানের বিপ্লবী গার্ডের নৌসেনারা তাদেরকে আটক করে। তাতে প্রায় সাত লক্ষ লিটার তেল ছিল। আর ওই ট্যাঙ্কারের সঙ্গে যে সাতজন নাবিক ছিলেন তারা বিভিন্ন দেশের। যদিও নির্দিষ্ট কোনও দেশের নাম উল্লেখ করেননি তিনি।
আরও জানা গেছে, নাবিকদেরকে ইরানের দক্ষিণাঞ্চলের বন্দর বুশেহর থেকে আটক করা হয়। তাদের কাছে বৈধ কাগজপত্র আছে কিনা তা খতিয়ে দেখছে আরানের বিপ্লবী গার্ডের সদস্যরা।
উল্লেখ্য, ইরানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তেজনা চলার মধ্যে গত জুলাই মাসে উপসাগরীয় এলাকা থেকে ব্রিটিশ পতাকাবাহী ট্যাংকার স্টেনা ইম্পারো আটক করে ইরান। ওই সময়ে আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ এই জাহাজ পরিবহন রুটে উত্তেজনা ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে তেহরানের পক্ষ থেকে দাবি করা হয়, ইরানের একটি মাছ ধরার নৌকার সঙ্গে ধাক্কা লাগার পর ব্রিটিশ ট্যাংকারটি আটক করা হয়। পরে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী জানান, আটকের সময় তাদের জাহাজটি ওমানের জলসীমায় ছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only