মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

ডিজিটাল করকে 'বৈষম্যমূলক' বলল গুগল-অ্যামাজন


ডিজিটাল কোম্পানিগুলোর ওপর নতুন কর আরোপকে বৈষম্যমূলকবলছে মার্কিন টেক জায়ান্ট অ্যামাজন, ফেসবুক ও গুগল। ফ্রান্স সরকারের নতুন প্রস্তাবে দেশটিতে বার্ষিক আয়ের ৩ শতাংশ কোম্পানিগুলোকে কর দিতে হবে। এই কর ফ্রান্সে কমপক্ষে আটাশ কোটি ডলার এবং বিশ্বজুড়ে ৮৩ কোটি ১০ লক্ষ ডলার বিক্রি করা ৩০টি কোম্পানির ওপর কার্যকর হবে। তবে মিডিয়া কোম্পানির মতো অন্যান্য ইন্টারনেট অপারেটরের ওপর এই কর কার্যকর হবে না।

টেক জায়ান্টগুলো এই করকে ক্ষতিকর বলে উল্লেখ করছে। অ্যামাজন ফ্রান্স বলছে, ‘অ্যামাজনের ৫৮ ভাগ বিক্রিই হয় সহযোগী কোম্পানিগুলোর মাধ্যমে। তাদের ওপরও এর প্রভাব পড়বে। এই কর অ্যামাজন ও হাজারো ছোট ও মাঝারি কোম্পানিগুলোর ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।গুগলের নিকোলাস ব্র্যাম্বেল বলেন, ‘ব্যবসায়ের প্রতিটি খাতই ডিজিটাল এমন কোম্পানিগুলোর ওপর এই কর আরোপ করা হয়েছে। একটি নির্দিষ্ট শিল্পের ওপর এমন কর আরোপের কোন মানেই হয় না। ফেসবুকের অ্যালান লি বলেন, তিনি এই ধরনের কর আর কখনোই দেখেননি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই করের নিন্দা জানিয়ে বলেছেন, আমাদের কোম্পানিগুলোর ওপর আমরাও  ফ্রান্সের ওয়াইনের ওপর প্রতিশোধমূলক করারোপ করব।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only