শনিবার, ৩ আগস্ট, ২০১৯

চিন-রাশিয়ার সঙ্গে নয়া পারমাণবিক চুক্তি চান ট্রাম্প!


শুক্রবারই রাশিয়ার সঙ্গে ঐতিহাসিক পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে এসছিল আমেরিকা। এই ঘটনা নিয়ে অনেকেই বিস্মিত। ধারণা করা হচ্ছিল দুই দেশের মধ্যে ক্ষমতা প্রদর্শণের লড়াইয়ে এই চুক্তি বারবারই তাদের মধ্যে বাধা সৃষ্টি করছিল। ফলে বাধন খুলতেই উদ্ধত হয়ে পড়ে ছিল এই দুই শক্তিধর দেশ। কিন্তু ঘটনার ২৪ ঘণ্টা কাটতে না কাটতে সূর পালটে ফেলেন ট্রাম্প।  
তিনি বলেছেন, নতুন চুক্তি দরকার রয়েছে।তাই চিন ও রাশিয়া, উভয় দেশই তার এই প্রস্তাবে ইতিবাচক সারা দিয়েছে। তা বিশ্বের জন্য এক বিশাল ব্যাপার হবে।

উল্লেখ্য ১৯৮৭ সালে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান ও সোভিয়েত ইউনিয়ানের সর্বচ্চ নেতা মিখাই গর্বাচভের মধ্যে ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস চুক্তি (আইএনএফ) স্বাক্ষরিত হয়। এ বছরের শুরুতে ন্যাটো ও আমেরিকা অভিযোগ করে রাশিয়া এই চুক্তির নীতিমালা লঙ্ঘন করেছে।এই চুক্তির আওতায় ৫০০ থেকে ৫০০০ কিলোমিটার সীমার মধ্যমগতির ক্ষেপণাস্ত্রগুলিকে নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু এমন বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ৯এম৭২৯ রাশিয়া তৈরি করে বসিয়ে রেখে। যা আমেরিকার জাতীয় নিরাপত্তার স্বার্থের জন্য অন্ত্যত বিদপজনক বলে দাবি করা হয়ে ছিল। ফলে নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য এই অভিযোগ করে ৩২ বছর আগে সই করা চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেয় তারা।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only