বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০১৯

কাশ্মীর বিতর্কের মধ্যে উন্নত হচ্ছে পাকিস্তান-আমেরিকা সম্পর্ক


৩৭০ ধারা বিলোপের কারণে ভারত-পাকিস্তান উত্তেজনা এখন তুঙ্গে। কাশ্মীর নিয়ে ভারত যে বিল পাশ করেছে এখন তা আন্তর্জাতিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। দুই দেশকে মাথা ঠাণ্ডা রেখে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে বিশ্বের অন্যান্য দেশ। কিন্তু এই উত্তেজনার মধ্যে ক্রমশ উন্নত হয়ে উঠছে পাকিস্তান- আমেরিকা সম্পর্ক।
আমেরিকায় বসবাসরত কূটনীতিদের চলা ফেরা সহ বেশ কিছু বিষয় আমেরিকা যে নিষেধাজ্ঞা জারি করে ছিল, তা তুলে নেওয়া হয়েছে। আমেরিকায় বসবাসরত পাক কূটনীতিক এবং বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে গত বছর এই নিষেধাজ্ঞা জারি করে ওয়াশিংটন। অন্য দিকে পাকিস্তানও ইসলামাবাদে অবস্থিত মার্কিন কূটনীতিকদের ওপর পালটা নিষেধাজ্ঞা জারি করে। পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি একথা নিশ্চিত করেছেন।
মার্কিন নিষেধাজ্ঞা অনুযায়ী, পাকিস্তানি কূটনীতিকরা যেসব শহরে দায়িত্ব পালন করছেন তারা সেখান থেকে ২৫ মাইলের বেশি দূরে যেতে পারতেন না। তাদের অন্য শহরে ভ্রমণ করতে চাইলে কমপক্ষে পাঁচদিন আগে মার্কিন বিদেশ মন্ত্রকের কাছে অনুমতির জন্য তাদের আবেদন করতে হত।
এদিকে পাকিস্তানও মার্কিন কূটনীতিকদের চলাফেরায় নিষেধাজ্ঞায় আরোপ করা হয়। পাকিস্তানের বিমানবন্দরে মার্কিন কূটনীতিকদের যে বিশেষ সুবিদা দেওয়া হত, তা উঠিয়ে নেওয়া হয়েছিল। কিন্তু এখন আবার দুটি দেশের কূটনীতিকরা আগের মতোই সুযোগ-সুবিধা পাবেন।
সম্প্রতি ওয়াশিংটন সফরে গিয়ে ছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানে কূটনীতিদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য ট্রাম্প সরকারের কাছে আবেদন রেখে ছিলেন ইমরান।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only