শুক্রবার, ২ আগস্ট, ২০১৯

জাপানের সংসদে যোগ দুই 'প্রতিবন্ধি' আইনপ্রণেতার!

এক যুগান্তকারী ঘটনা ঘটে গেল জাপানের পার্লামেন্টে। এই প্রথম জাপানের পার্লামেন্টের আইনপ্রণেতা হিসাবে যোগ দিলেন দুই 'গুরুত্বর 'প্রতিবন্ধি' রাজনীতিবিদ। বৃহস্পতিবার ওই দুই বামপন্থী নেতাকে পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটে স্বাগত জানানো হয়। উইল চেয়ারে করে তাঁদের এদিন পার্লামেন্টে নিয়ে আসা হয়েছিল। ওই দুই আইনপ্রণেতার নাম ইয়াসুহিকো ফুনাগো ও এইকো কিমুরা। দুই নেতারই শরীরের বেশিভাগ অংশ অচল।

জাপানের মন্ত্রিপরিষদের রিপোর্ট অনুযায়ী, দেশটিতে ৯৬ লক্ষ ৩০ হাজার মানুষ প্রতিবন্ধী। গত মাসে পার্লামেন্টের সদস্য হিসাবে এই দুই প্রতিবন্ধী নেতাকে নির্বাচিত করা হয়ে ছিল। এই ঘটনাকে প্রতিবন্ধীদের জন্য বড় পদক্ষেপ হিসাবে দেখা হচ্ছে। এদিন তারা পার্লামেন্ট অধিবেশনে ঢোকা মাত্রই করতালি দিয়ে অভিবাদন জানান অন্যান্য সদস্যরা।

৬১ বছর বয়সী ইয়াসুহিকো ফুনাগো ২০০০ সালে স্নায়ু রোগে আক্রান্ত হন। তখন থেকে তাঁর বিভিন্ন অঙ্গের সঞ্চালন শক্তি হারিয়ে যায়। তিনি অ্যামায়োট্রফিক ল্যাটেরাল স্ক্লেরসিস (এএলএস) নামক রোগে ভুগছেন ফুনাগো। এইকো কিমুরা ভুগছেন সেরিব্রাল প্যালসি নামক রোগে। কেবল ডান হাত ছাড়া গলার নিচ থেকে শরীরের পুরো অংশই অচল।বামপন্থী দল রেইওয়া শিনসেনগুমি থেকে এই দুই নেতা পার্লামেন্টে প্রতিনিধিত্ব করবেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only