শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯

কাশ্মীর নিয়ে নীতি বদলাইনি: আমেরিকা


কাশ্মীরের পরিস্থিতি নিয়ে এক পর এক সাফাই দিয়ে চলেছে আমেরিকা। সম্প্রতি ভারতের বিভিন্ন সংবাদসূত্র দাবি করে ছিল, যে ৩৭০ ধারা বাতিলের কথা আগে আমেরিকার সঙ্গে আলোচনা ভারত। মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও-র সঙ্গে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, এক সম্মেলনের ফাঁকে বিষয়টির ওপর আলোচনা করার জন্য ক্ষণিকের একটি বৈঠক করেন। কিন্তু এই দাবি মানতে চাইছে না আমেরিকা। বিষয়টি মধ্যে নিজেদের হস্তক্ষেপের কথা ঢাকতে এখন একের পর এক সাফাই শুনিয়ে চলেছে।
শুক্রবার একটি মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র মর্গেন অর্টাগাস সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, কাশ্মীর নিয়ে আমেরিকা কোনও নীতি বদল করেনি। কাশ্মীর হল ভারত-পাকিস্তানের ইস্যু। সেটি নিয়ে আলোচনা ও বোঝাপড়ায় আসা একমাত্র ওই দুই দেশেরই এক্তিয়ারে রয়েছে। তাই ভারত এবং পাকিস্তানকে শান্তি এবং সংযমের সঙ্গে এ বিষয়টি নিয়ে আলোচনায় বসা উচিত।যাতে উপত্যকার শান্তি ও স্থায়ীত্ব বিঘ্নিত না হয়।তবে আমেরিকা ইস্যুটিকে নিয়ে দুই দেশের মধ্যে সরাসরি আলোচনাকে সমর্থন করবে। কারণ কাশ্মীরের পরিস্থিতি নিয়ে খুবই চিন্তিত রয়েছে আমেরিকা।
তিনি আরও বলেন, আমেরিকা সঙ্গে দুটি দেশের সঙ্গে সমান তালে কাজ করে চলেছে।ভারত-পাকিস্তানের সঙ্গে বহু পরিকল্পনা চুক্তি রয়েছে। এর মধ্যে সম্প্রতি অবশ্যই পাক প্রধানমন্ত্রী ইমরান খান ওয়াশিংটন সফর করেছেন। সেই সময় মার্কিন সরকারের সঙ্গে শুরু কাশ্মীর ইস্যু নয়, অনেকগুলি বিষয়ে কথা হয়ে ছিল। বিশেষত পাকিস্তানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া নিয়েও কথা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only