রবিবার, ১১ আগস্ট, ২০১৯

জম্মু-কাশ্মীর থেকে বন্দীদের উত্তর প্রদেশের আগ্রা জেলে স্থানান্তর



পুবের কলম ডিজিটাল ওয়েবডেস্ক :  জম্মু-কাশ্মীর সরকার সেখানকার কারাবন্দীদের বিজেপিশাসিত উত্তর প্রদেশের আগ্রার কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করছে। শান্তি ও নিরাপত্তা রক্ষার স্বার্থে ওই পদক্ষেপ নেয়া হয়েছে। এপর্যন্ত দু’দফায় ৯০ জনকে বিমানবাহিনীর বিশেষ বিমানে কাশ্মীর থেকে আগ্রায় নিয়ে যাওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার প্রথম দফায় ৭০ জন বিচ্ছিন্নতাবাদী বন্দিকে আগ্রার কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। শুক্রবার আরও ২০ জনকে স্থানান্তর করা হয়। কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে এসব বন্দিদের  আগ্রা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। এজন্য সংশ্লিষ্ট বিমানবন্দরে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়।বন্দিদের স্থানান্তরকে কেন্দ্র করে আগ্রা কেন্দ্রীয় কারাগারে ব্যাপক তৎপরতা শুরু হয়েছে। কাশ্মীর উপত্যকা থেকে বন্দিদের অত্যন্ত গোপনীয়তার সঙ্গে আগ্রা কারাগারে নিয়ে যাওয়া হয়েছে যাতে কোনও সমস্যা সৃষ্টি না হয়। বৃহস্পতিবার দুপুরে ৭০ জন বন্দিকে নিয়ে প্রথম বিমান আগ্রার খেরিয়া বিমানবন্দরে অবতরণ করে। সেখান থেকে ১০ কিলোমিটার দূরের কারাগারে তাদেরকে স্থানান্তর করা হয়।পুলিশ কর্মকর্তারা এবিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকার করেছেন। কারাগারের বাইরে অতিরিক্ত জওয়ান, পিএসি ও সোয়াট বাহিনী মোতায়েন করা হয়।

জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর থেকেই উপত্যকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। সেখানে আধাসামরিক বাহিনীর কয়েক হাজার অতিরিক্ত জওয়ান মোতায়েন করা হয়েছে।রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি, ওমর আবদুল্লাহ-সহ একাধিক রাজনৈতিক নেতাকে  গৃহবন্দি, ও গ্রেফতার করেছে নিরাপত্তাবাহিনী। ব্যাপক ধরপাকড়ের ফলে সেখানকার কারাগারগুলোতে কার্যত জায়গা নেই।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only