শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯

মাংস ছেড়ে ঘাস খাচ্ছে সিংহ! ভিডিও ভাইরাল


                                 




পুবের কলম ওয়েব ডেস্ক:
অবাক পৃথিবীতে অনেক কিছুই ঘটে। মানুষ হয়ে মানুষের মাংস খাওয়ার কথা মাঝেমধ্যেই শোনা যায়। তাই বলে মাংসাশী প্রাণী ঘাস খাচ্ছে এমনটা খুব একটা দেখা যায় না। তাও সিংহ।
হ্যাঁ, ঠিকই শুনেছেন। সম্প্রতি দেখা মিলেছে ‘তৃণভোজী’ সিংহের।  গুজরাটের গি অভয়ারণ্যে একটি সিংহ মাংস নয় ঘাস খাচ্ছে। এমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে, যা দেখে সবার চোখ কপালে উঠেছে।
ওই ভিডিওতে দেখা গেছে, একটি সবুজ গাছগাছালিতে ভরা জঙ্গলের মাঝে দাঁড়িয়ে রয়েছে পশুরাজ। একবার চারদিক দেখে তিনি মন দিলেন খাওয়া-দাওয়ায়। নাহ, সে কোনো পশু শিকার করে খাচ্ছে না। পরিবর্তে সবুজ কচি ঘাস খেয়েই পেট ভরাচ্ছে।
 টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, গির অভয়ারণ্যের এ দৃশ্য যে বিরল তা আর নতুন করে বলার কিছুই নেই। তাই অনেকেই বিরল ঘটনা স্মার্টফোনে ক্যামেরাবন্দি করেছেন। আর বিরল এই দৃশ্য সোশাল মিডিয়ায় শেয়ার করার সঙ্গে সঙ্গে তা ভাইরাল হয়ে যায়।
ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়, এই ভিডিও যিনি দেখছেন, তিনিই অবাক হচ্ছেন। কীভাবে ‘মাংসাশী’ থেকে ‘তৃণভোজী’ হয়ে গেল সিংহ, সেই মন্তব্য করতে থাকেন।
অনেকে মন্তব্য করেন, সিংহী নাকি ডায়েট করছে। পুরুষ মনে দোলা লাগাতে মাংস ছেড়ে ঘাস খেতে শুরু করেছে সে।
অবশ্য পশু বিশেষজ্ঞরা যদিও এই ভিডিও দেখে বিশেষ অবাক হননি। কারণ, তাঁদের দাবি মাংসাশী বন্যপ্রাণীদের অনেক সময় অম্বল হয়। তখন নিজেকে সুস্থ করে তুলতে ঘাস খায় তারা। এরপর কিছুটা বমি হলেই ফিট হয়ে যায় বন্যপ্রাণীরা।
ইন্ডিয়া টুডের প্রতিবেদনে আরও বলা হয়, হয়তো সিংহের ক্ষেত্রেও একই ঘটনা ঘটছে। আবার কারও কারও দাবি, অস্তিত্ব বজায় রাখার জন্য অনেক পশুই আজকাল তাদের অভ্যাস বদলাচ্ছে। হয়তো তাই নিজের খাদ্যাভ্যাস বদলাতে শুরু করেছে ওই সিংহ। তবে গবেষণা না করে নিশ্চিতভাবে কিছুই বলতে রাজি নন পশু বিশেষজ্ঞরা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only