বুধবার, ৭ আগস্ট, ২০১৯

কাশ্মীরিদের পাশে রয়েছে ওআইসি




ভারতীয় সংবিধানে ৩৭০ ধারা বাতিল করা নিয়ে জরুরি বৈঠক ডেকে ছিল ওআইসি। জেদ্দা অনুষ্ঠিত ওই বৈঠকে বিষয় ওপর 'গভীর চিন্তা' প্রকাশ করেছে ইসলামি দেশগুলির এই সংগঠন। সংগঠনের প্রধান সচিব ড. ইউসুফ বিন আহমেদ আল-ওথাইমিন জানান, জম্মু ও কাশ্মীরের নাগরিকরা তাদের বিশেষ অধিকার খুইয়ে যে পরিস্থিতিতে পড়েছে তাতে ওআইসি খুবই চিন্তিত।এই বিপদের দিনের তাদের পাশে রয়েছে ওআইসি।

তিনি আরও জানান, ভারত সরকারের এই  সিদ্ধান্ত 'অবৈধ ও একতরফা'। জম্মু-কাশ্মীরের জনগণের আইনসম্মত অধিকার সুরক্ষা, বিশেষত জাতিগত আত্মনিয়ন্ত্রণের অধিকার রক্ষার বিষয়ে ওআইসির পূর্ণ সমর্থন রয়েছে।

এছাড়া জম্মু-কাশ্মীরের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা যাচাই করতে স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন (আইপিএইচআরসি) ও অন্যান্য আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাকে সেখানে ঢুকতে দেওয়ার জন্য ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। সেখানে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘন’ এর নিন্দা জানানো হয়েছে।

ওআইসির সহকারী সেক্রেটারি জেনারেল সমীর বকর দিয়াবের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পাকিস্তানের বিদেশমন্ত্রী মাহমুদ কোরেশি ছাড়াও তুরস্ক, সৌদি আরব, আজারবাইজান এবং নাইজারের স্থায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only