শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯

মার্কিন নিষেধাজ্ঞায় ওষুধের যোগান নেই ইরানে



মার্কিন নিষেধাজ্ঞার কারণে জীবনদায়ী ওষুধ পাচ্ছে না ইরান। দেশটি বলছে, নিষেধাজ্ঞার কারণে চিকিৎসা সামগ্রীতে বিশেষ ছাড়া পাওয়া কথা থাকলেও, তা দিচ্ছে না আমেরিকা, এমটাই অভিযোগ এনেছে তারা।
তবে সেই অভিযোগ অস্বীকার করেছে আমেরিকা।মার্কিন বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক বলেন, ' ইরানের জনগণের জন্য আমেরিকা ওষুধ ও চিকিৎসা সামগ্রী নিষেধাজ্ঞার বাইরে রেখেছে।
এদিকে ইরানের বিদেশমন্ত্রী জাভেদ জারিফের দাবি, ওষুধ উৎপাদকদের ওপর এই নিষেধাজ্ঞার প্রভাব পড়েছে। কারণ ওষুধ কিনতে আর্থিক লেনদেনের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।
জানা গিয়েছে, প্রয়োজনীয় প্রায় সব মৌলিক ওষুধই ইরান নিজে উৎপাদন করে। কিন্তু যখন অ্যাডভান্সড বা উন্নত মেডিসিনের জন্য আমেরিকার ওপর নির্ভরশীল রয়েছে তারা।প্রয়োজনী ওষুধের চার শতাংশ বিদেশ থেকে আমদানি করে ইরান।
ভুক্তভোগীরা জানিয়েছেন, উন্নতর ওষুধ পেতে অনেককেই হন্যে হয়ে এদিক-ওদিক ছোটাছুটি করতে হচ্ছে। শেষে দিকে ওষুধ পাওয়া গেলেও দাম ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে।ইরানের ওষুধ আমদানিকারি সংস্থাগুলি জানাচ্ছে, গত দু'বছর ধরে জীবনদায়ী ওষুঘের ঘাটতি দেখা দিয়েছে। দামও বেড়ে গিয়েছে সেগুলির। বিশেষ করে অ্যানাসথেসিয়ার ওষুধ সহ ক্যানসার ও ডায়াবেটিসের ওষুধ পাওয়া কঠিন হয়ে পড়ছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only