শুক্রবার, ২ আগস্ট, ২০১৯

অবশেষে বাসযোগ্য গ্রহের সন্ধান পেলেন বিজ্ঞানীরা!



বেশ কয়েকবছর ধরে মানুষের জন্য বাসযোগ্য গ্রহের সন্ধান খুঁজচ্ছেন বিজ্ঞানীরা। পৃথিবীতে জনভার ক্রমশ বেড়ে চলেছে। ফলে চলছিল অন্য বাসযোগ্য গ্রহ সন্ধানের কাজ। সম্প্রতি তেমনই একটি গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।
গত ১ বছর ধরে মহাকাশের দক্ষিণ ভাগে এমন একটি গ্রহের অনুসন্ধান চালাচ্ছিল নাসার ট্রান্সেলেটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট-টেস। এ বছরের মধ্যেই ৩১ আলোকবর্ষ দূরে এমন একটি এক্সোপ্ল্যানেট পাওয়া গিয়েছে। যেখানে মানুষের বসবাস করার পরিবেশ রয়েছে।

আমাদের সৌরজগতের বেশ কিছুটা দূরে বেশ কিছু গ্রহ ও এস্কোপ্ল্যানেট জিজে৩৫৭ একটি নক্ষত্রকে ঘিরে প্রদক্ষিণ করছে।এই নক্ষত্র সূর্যের চেয়ে ৪০ শতাংশ শীতল। এর আয়তন ও ভর সূর্যের এক তৃতীয়াংশ।
বিজ্ঞানীরা বলছেন এক্সাপ্ল্যানেটটি পৃথিবীর থেকে ২২ শতাংশ বড়। এই গ্রহটি ভর পৃথিবীর চেয়ে ৮০ শতাংশ বেশি। অনেক বিজ্ঞানী এই বহির্গ্রহের নাম দিয়েছে সুপার আর্থ।এর তাপমাত্র ৪৯০ ডিগ্রি সেলসিয়াস। এটি তার কক্ষপথে ৩.৯ দিনে একটি আবর্তন সম্পন্ন করে।তাই বলা যায় গ্রহটিতে ৩.৯ দিনে বছর হয়। বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি আসলে প্রাকৃতিকভাবে জীবনধারন করবে না। কিন্তু চেষ্টায় করা হলে এখানে জীবন ধারণ করা সম্ভব।গ্রহটি পাথুরে কিন্তু মাটিও আছে। চাষাবাদের উপযোগী। এছাড়া আরও কয়েকটি এক্সাপ্ল্যানেটের- সংকেত বিজ্ঞানীরা পেয়েছেন। সেগুলি নিয়ে গবেষণা চলছে।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only