শনিবার, ১৭ আগস্ট, ২০১৯

ইসরাইল অনুমতি দিলেও জেরুসালেমে যাবেন না রাশিদা



পশ্চিম তীর সফরে ইসরাইলের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন মার্কিন কংগ্রেস সদস্য রাশিদা তাইলিব। রাশিদা বলেছেন, ইসরায়েল সরকার তার সফরে নিষেধাজ্ঞা তুলে নিলেও, একবার অপদস্থ হওযার পর আর ওই দমনমূলক পরিস্থিতিতে নিজ পরিবারকে দেখতে জেরুসালেমে যাব না।
মার্কিন কংগ্রেসের মিশিগানের ডেমোক্রেট প্রতিনিধি রাশিদা, ইসরাইলের দখলদারিত্ব, প্রতিশোধপরায়ণ ও সহিংস নীতির সমালোচনা করে আসছেন। আরেক ডেমোক্রেট কংগ্রেস সদস্য মিনেসোটার ইলহান ওমরকে সঙ্গে নিয়ে ইসরাইলে আনুষ্ঠানিক সফরের পরিকল্পনা ছিল তাঁর। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপে বৃহস্পতিবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানান, দুই মার্কিন কংগ্রেস সদস্যকে সফরের অনুমতি দেওয়া হবে না। তবে শুক্রবার মানবিক দিক বিবেচনা করে পরিবারের সঙ্গে দেখা করতে জেরুসালেমে যাওয়া বিশেষ অনুমতি দেয় ইসরাইল।
এরপরই এক টুইটবার্তায় রাশিদা জানান, নির্বাচনে জয়ের পর আমি ফিলিস্তিনিদের মধ্যে আশার আলো জাগাতে পেরেছিলাম যে, কেউ এমন আছে তাদের সঙ্গে চলতে থাকা অমানবিক বিষয়গুলো নিয়ে সত্যটা বলবে। আমি ইসরাইলকে কখনও আমাকে অপদস্থ করে, আমার ভালবাসার সুযোগ নিয়ে তাদের নির্যাতনের বর্ণবাদী নীতিকে আড়াল করার সুযোগ দেব না। তিনি জেরুসালেমে থাকা তাঁর পরিবারকে স্মরণ করে বলেন, ‘এই নির্যাতন ও দমনমূলক পরিস্থিতিতে দাদীকে দেখতে যাওয়া হবে বর্ণবাদ, নিপীড়ন ও অবিচারের বিরুদ্ধে আমার বিশ্বাসের বিপরীতে অবস্থান নেওয়া। এটি আমার আমিকে হত্যা করবে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only