মঙ্গলবার, ৬ আগস্ট, ২০১৯

এবার ৩৭০ ধারা বাতিল নিয়ে ভারতকে হুঁশিয়ারি চিনের


সোমবার ৩৭০ ধারা বাতিল করেছে ভারতের মোদী সরকার। পাকিস্তান বিষয়টি নিয়ে শুরু থেকে আপত্তি জানালেও, বিষয়টির ওপর কোনও প্রতিক্রিয়া দিচ্ছিল না চিন। কিন্তু মঙ্গলবার অবশেষে মুখ খুলল প্রতিবেশি দেশ চিনও।


তারা বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানকে 'একতরফাভাবে' কোনও সিদ্ধান্ত নেওয়া থেকে  বিরত থাকতে বলেছে। তারা বলেছে, দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়িয়ে দেয় এমন কোনও সিদ্ধান্ত বা পদক্ষেপ তাদের এড়িয়ে যাওয়া উচিৎ।

চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হু চুইং বলেছেন, এটি ভারত-পাকিস্তানের মধ্যে একটি ঐতিহাসিক বিষয় এবং আন্তজার্তিক সম্প্রদায়ের বিষয়টি নিয়ে যথেষ্ট অবগত। ভারতের এই 'একতরফা' সিদ্ধান্ত দুই দেশের মধ্যে নতুন করে অস্থিরতা বাড়াতে পারে। তাই, এগুলিকে যথাসম্ভব এড়িয়ে চলা উচিত।ওই অঞ্চলটিতে শান্তি আনার জন্য কোনও সিদ্ধান্ত নেওয়ার আগেই দুই দেশের মধ্যে মতবিনিময় করা উচিত ছিল।

এছাড়া লাদাখের বিষয়টি নিয়ে চিন ভারতকে হুশিয়ারি দিয়ে বলেছে, চিন সর্বদাই তার প্রশাসনিক এখতিযারের অধীনে থাকা চিন-ভারত সীমান্তের পশ্চিমাংশে ভারতের দখলদারিত্ব মেনে নেবে না। ভারতের একতরফা সংশোধন চিনের আঞ্চলিক সার্বভৌমত্বকে ক্ষুন্ন করে চলেছে, এটি গ্রহণযোগ্য নয়।এতে কোনও পক্ষই উপকৃত হবে না।

তবে ভারত লাদাখের বিষয় চিনের এই দাবি খারিজ করে দিয়েছে। ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র রাবিশ কুমার জানিয়েছেন, লাদাখের বিষয়টি সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ।এতে চিনের মন্তব্য করা চলে না।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only