শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯

পাঁচ মাসের সন্তানকে সঙ্গে নিয়ে অধিবেশনে যোগ, বিতাড়িত হলেন মহিলা সাংসদ


সন্তানকে নিয়ে পার্লামেন্টের অধিবেশনে যোগ দিতে এসছিলেন কেনিয়ার মহিলা সাংসদ জুলেখা হাসান। কিন্তু এর জন্য তিরস্কারের ও অসম্মানিত হতে হল জুলেখাকে। এর জন্য তাঁকে টেনে-হিচড়ে সন্তানের সঙ্গে পার্লামেন্ট থেকে বের করে দিলেন অন্যান্য পুরুষ সাংসদরা। একজন মহিলা সাংসদের প্রতি এমন আচরণের জন্য সমালোচনার মুখে পড়েছে কেনিয়ার পার্লামেন্ট। প্রতিবাদে সরব হয়েছে কেনিয়ার পার্লামেন্টে অন্যান্য মহিলা সাংসদরা। এমন ঘটনার পর অধিবেশ ছেড়ে তারাও জুলেখার সঙ্গে বাইরে বেরিয়ে আসেন।
এদিকে সমালোচনার মুখে পড়ে দেশটির পার্লামেন্টের স্পিকার ক্রিসস্টোফর ওমিউলেলি জানিয়েছেন,  কেনিয়ার পার্লামেন্টে কোনও শিশু বা নবজাতকে সঙ্গে করে নিয়ে আসার অনুমতি দেয় না। তাই, সন্তানকে অন্য কোথাও রেখে আসলেই জুলেখা হাসানকে পার্লামেন্ট অধিবেশনে যোগ দিতে দেওয়া হবে। অন্য দিকে দেশটির ডেপুটি স্পিকার মোসেস চেবই বলেন, মহিলা সাংসদদের বাচ্চাদের দেখাশোনার জন্য পার্লামেন্টে ব্যবস্থা রয়েছে। তাদের জন্য আয়ার ব্যবস্থা রয়েছে। অধিবেশনের আগে সেই আয়াদের তত্বাবোধনে সন্তানে রেখে এসে তাদের সাংবিধানিক দায়িত্বপূরণে অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু জুলেখা তা করেননি।
এদিকে, পার্লামেন্টের মত একটি জায়গায় এক মহিলা সাংসদের প্রতি এমন আচরণ নিয়ে সমালোচনায় মুখর হয়ে উঠেছে গোটা বিশ্ব। বেশ কিছু দেশের পার্লামেন্ট অধিবেশনে মহিলা সাংসদরা তাদের নবজাতকদের সেখানে যোগ নিয়ে নজির গড়েছেন। সাংসদ হিসাবে দায়িত্বপূরণ করার পাশাপাশি মা হিসাবেও তারা দায়িত্বপূরণ করার অধিকার পেয়েছেন। অস্ট্রেলিয়ার সাংসদ লারিসা ওয়াটার্স, বা কানাডা সাংসদ কারিনা গাউন্ড কিমবা নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডানকেও সন্তানদের সঙ্গে নিয়ে অধিবেশনে বক্তব্য রাখতে শোনা গিয়েছে।মার্কিন সিনেটর হিসাবে ইলহান ওমরকে সন্তানকে সঙ্গে নিয়ে শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে দেখা গিয়ে ছিল। সুতরাং বিষয়টি দুনিয়ার কাছে কোনও নুতন ব্যাপার নয়।
তবে নির্যাতিতা সাংসদ জুলেখা হাসান জানিয়েছে, 'পারিবারিক জরুরি অবস্থার' জন্য তিনি এদিন পাঁচমাসের সন্তানকে সঙ্গে নিয়ে পার্লামেন্টে যোগ দিতে এসছিলেন।তিনি বলেন, পার্লামেন্টেকে মহিলা সাংসদের প্রতি বেশি সহানুভূতিশীল হতে হবে। সেই মত সেখানে পরিবেশ গড়ে তোলার প্রয়োজন রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only