শুক্রবার, ১৬ আগস্ট, ২০১৯

‘কাশ্মীরিরা জন্তুর মতো খাঁচাবন্দি’, অমিত শাহকে চিঠি লিখলেন মুফতি কন্যা

‘কাশ্মীরিরা জন্তুর মতো খাঁচাবন্দি। তারা মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত হয়েছেন।’ অমিত শাহকে লেখা চিঠিতে এমনই বিস্ফোরক অভিযোগ করলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা জাভেদ। চিঠির পাশাপাশি একটি ভয়েস মেসেজও পাঠিয়েছেন তিনি।
সংবিধানের ৩৭০ ধারা বাতিলের আগে থেকে গৃহবন্দি মেহবুবা মুফতি, ওমর আবদুল্লাহ সহ উপত্যকার বহু রাজনৈতিক ব্যক্তিত্ব। এরপর আরও এক ধাপ এগিয়ে গ্রেফতারও করা হয় মেহবুবা মুফতিকে। এমনকী নিজের বাড়িতেই আটক করা হয়েছে মুফতি কন্যাকেও। যার জেরে দেখা হচ্ছে না মায়ের সঙ্গে। সারাক্ষণ কড়া নিরাপত্তার ঘেরাটোপে। ফোন– ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকায় যোগাযোগ করা সম্ভব হচ্ছে না কারও সঙ্গেই। এই পরিস্থিতিতে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহকে চিঠি লিখলেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা জাভেদ। তাঁর অভিযোগ– ‘সারা দেশ যখন স্বাধীনতা দিবস পালন করছে– কাশ্মীরিদের অবস্থা তখন খাঁচাবন্দি পশুর মতো। তাঁদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। আমার বাড়ির দরজা থেকে সাক্ষাতের জন্য আসা মানুষকে ফিরিয়ে দেওয়া হচ্ছে। আমাকেও বাড়ি থেকে বেরতে দেওয়া হচ্ছে না। এমনকী সংবাদমাধ্যমে মুখ খুললে ফল ভোগ করতে হবে বলেও হুমকি দেওয়া হচ্ছে।’ 
চিঠিতে মুফতি কন্যা আরও লিখেছেন, ‘পৃথিবীর বৃহত্তম গণতন্ত্র অথচ এখানে নাগরিকরা অকল্পনীয় দমনের জন্য স্বাধীনভাবে কথা বলতে পারে না। আমার সঙ্গে যুদ্ধপরাধীর মতো ব্যবহার করা হচ্ছে কারণ আমি সত্য কথা বলছি। নিরাপত্তাকর্মীদের থেকে জানতে পারলাম– গণমাধ্যমের কাছে মুখ খোলার জন্য আমাকে আটক করা হয়েছে। আমি আবার মুখ খুললে মারাত্মক পরিণতির হুমকি দেওয়া হয়েছে।’ খোলা চিঠির পাশাপাশি যোগাযোগের সব মাধ্যম বন্ধ থাকায় তিনি একটি ভয়েস মেসেজও পাঠিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রীকে। ওই অডিও বার্তায় ইলতিজা অভিযোগ করেন– আমার সঙ্গে একজন অপরাধীর মতো আচরণ করা হচ্ছে। আমি নিয়মিত নজরদারির মধ্যে রয়েছি। কাশ্মীর নিয়ে যারা মুখ খুলেছে– তাদের মতো আমিও প্রাণের ভয় পাচ্ছি’।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only