মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

পুরী যাওয়ার দিন ফুরোলো! এবার দিঘাতে তৈরি হবে জগন্নাথ মন্দির

চিন্ময় ভট্টাচার্য: একেবারে পুরীর আদলে দিঘায় জগন্নাথ মন্দির তৈরি করতে চলেছে রাজ্য সরকার। দিঘায় একটি জগন্নাথ মন্দির রয়েছে। আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই মন্দির পরিদর্শন করেন। সেখানেই গড়ে উঠবে এই পুরীর আদলে তৈরি নতুন জগন্নাথ মন্দির। যার উচ্চতা হবে পুরীর মন্দিরেরই সমান। নকশাও হবে একইরকম।

দু'একর জমির ওপর গড়ে উঠবে দিঘার এই মন্দির। আদল হবে অবিকল পুরীর মন্দিরের মতোই। ইতিমধ্যে, মন্দিরের নকশা তৈরি করা হয়ে গিয়েছে। শীঘ্রই টেন্ডার ডাকা হবে বলেই আজ মুখ্যমন্ত্রী জানিয়েছেন। আগামী দু'বছরের মধ্যে এই মন্দির নির্মাণের কাজ শেষ হয়ে যাবে বলেই তিনি জানান।

পুরীর মন্দিরের মতো দিঘার জগন্নাথ মন্দিরও বহু পুরনো। তাকে ঘিরে বহু লোকশ্রুতি রয়েছে। পুরীর মন্দিরের মতো, দিঘার জগন্নাথ মন্দিরও সমুদ্রের কাছেই রয়েছে। পুরী শহরের অর্থনীতি পর্যটন নির্ভর। শুধু সমুদ্রের টানে নয়। মন্দিরের জন্যও অসংখ্য মানুষ প্রতিবছর পুরীতে যান। সেই ভ্রমণপিপাসু ও পুণ্যার্থীদের অন্যতম গন্তব্য যাতে দিঘা হয়ে ওঠে, সেকথা মাথায় রেখেই তৈরি হতে চলেছে এই মন্দির।

এর আগে পুরীর জগন্নাথ মন্দিরে প্রবেশ করতে বাধা পেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রত্যেক ধর্মস্থান ঈশ্বরের স্থল। অসহায় মানুষ একটু শান্তিলাভের আশায় ধর্মস্থানে ছুটে যান। সেই কারণে ধর্মস্থানে প্রবেশ নিয়ে গোঁড়ামি, রাজনীতি আসলে অসহায়ের প্রতি অবিচার বলেই মনে করেন মুখ্যমন্ত্রী। সেকথা মাথায় রেখেই, পুরীর মন্দিরে প্রবেশে বাধা পাওয়ার পর থেকেই তিনি রাজ্যে এমন একটি মন্দির তৈরির কথা ভাবছিলেন বলে, বিভিন্ন সূত্রে জানা গিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only