রবিবার, ১৮ আগস্ট, ২০১৯

বিশ্বমানের হাসপাতাল গড়ছে আইআইটি


চিন্ময় ভট্টাচার্য

পুজোর মুখেই শুরু হতে চলেছে আইআইটি খড়গপুরের স্বপ্নের পরিকল্পনা 'ডক্টর বিধানচন্দ্র রায় ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স এন্ড রিসার্চ।' রবিবার আইআইটি খড়গপুরের ৬৯তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এক সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন এই প্রতিষ্ঠানের অধিকর্তা শ্রীমান কুমার ভট্টাচার্য। অধ্যাপক ভট্টাচার্য বলেন, 'প্রথমে বহির্বিভাগের কাজ দিয়েই শুরু করব আমরা। এর পর ৪০০ শয্যাবিশিষ্ট অন্তর্বিভাগ চালু হবে।'

আইআইটির মূল ক্যাম্পাস থেকে কিছুটা দূরে বলরামপুরের গা ঘেঁষে প্রায় ১৮ একর এলাকাজুড়ে আটতলা বিশিষ্ট এই হাসপাতালের নির্মাণকাজ প্রায় শেষ। ক্যাম্পাস এবং হাসপাতালের মধ্যে একটি ক্যানেলের ওপর সেতু তৈরির প্রস্তুতি চলছে। আইআইটি কর্তার দাবি, এইমসের মতো এবং তার চেয়েও উন্নত চিকিৎসা পরিষেবা এখানে পাওয়া যাবে। প্রাথমিকভাবে ৫০ জন এমবিবিএস চিকিৎসক থাকবেন এখানে। এই হাসপাতাল নির্মাণের প্রধান উদ্দেশ্য হল, চিকিৎসা ও শল্য চিকিৎসার প্রয়োজনীয় নতুন নতুন যন্ত্রপাতির উদ্ভাবন, প্রযুক্তি এবং কারিগরি ক্ষেত্রের উন্নয়ন ঘটানো। পাশাপাশি কিছু ওষুধ নিয়ে গবেষণার পরিকল্পনাও রয়েছে আইআইটির। আগামী দিনে এই হাসপাতালকে ৯০০শয্যা অবধি সম্প্রসারিত  করা হতে পারে বলে, আইআইটির তরফে জানানো হয়েছে।

আইআইটি কর্তৃপক্ষের দাবি, এই হাসপাতাল চালু হলে, খড়গপুর-সহ আশেপাশের থানা, জেলাগুলোর প্রচুর সুবিধা হবে। হাসপাতাল থেকে সংগৃহীত তথ্য বিশ্লেষণ করার কাজ চলবে আইআইটির মূল ক্যাম্পাসে। যার ফলে অদূর ভবিষ্যতে এই হাসপাতাল হয়ে উঠবে আইআইটির গবেষণার অন্যতম কেন্দ্রবিন্দু।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only