মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

কলকাতার দ্বিতীয় বিমানবন্দর নির্মাণ প্রকল্পে জল ঢালল কেন্দ্র!


কলকাতার দ্বিতীয় বিমানবন্দর নির্মাণ প্রকল্পে আপাতত জল ঢালল কেন্দ্রীয় সরকার। রাজ্য সরকারের কাছ থেকে পছন্দমত জায়গায় পর্যাপ্ত জমি না পাওয়াতেই আপাতত প্রকল্প স্থগিত রাখা হচ্ছে বলে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। সম্প্রতি মোদির রাজ্য গুজরাট সহ বেশ কয়েকটি রাজ্যে নতুন বিমানবন্দর তৈরি জন্য অর্থ বরাদ্দ করেছে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। সূত্রের খবর, গুজরাটের রাজকোট, পাঞ্জাবের হালওয়াড়া, ঝাড়খন্ডের ধলভূমগড় ও অরুণাচল প্রদেশের হলঙ্গিতে নতুন বিমান বন্দর তৈরীর জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে। কিন্তু ওই তালিকায়  পশ্চিমবঙ্গের নাম নেই।

এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া রাজ্যকে কলকাতার খুব কাছে দ্বিতীয় একটি আন্তর্জাতিক মানের বিমানবন্দর তৈরীর প্রস্তাব দিয়েছিল। ২০১৭ সালের নভেম্বর মাসে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া তরফে চিঠি দিয়ে ওই প্রস্তাব দেওয়া হয়। জাতীয় বিমানবন্দর কর্তৃপক্ষের অধিকর্তা গুরু প্রসাদ মহাপাত্র রাজ্যের মুখ্য সচিব মলয় দের সঙ্গে বৈঠক করে ওই প্রকল্পের জন্য কলকাতার কাছে এক লপ্তে ৭ থেকে ১৫ শো একর জমি চান। প্রাথমিকভাবে রাজ্য সরকারের তরফে অন্ডাল বিমানবন্দরের পরিকাঠামো উন্নয়ন করে তাকে আন্তর্জাতিক বিমানবন্দরের রূপ দেওয়ার প্রস্তাব করা হয়। তাতে রাজি হয়নি কেন্দ্র। বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে যুক্তি দেখানো হয়, অন্ডাল বিমানবন্দরে বিমান পার্কিংয়ের জায়গা কম। নতুন করে পার্কিং বে বাড়ানোর পরিস্থিতি নেই। পাশাপাশি বর্তমান বিমান বন্দরের সঙ্গে নতুন বিমানবন্দর ৫০ কিলোমিটারের মধ্যে রাখতে আগ্রহী তারা

 নবান্ন সূত্রের খবর, বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে কলকাতার আশপাশে নতুন বিমান বন্দরের  জন্য ৬০০ একর জমি চাওয়া হয়েছিল। এরপরে বিগত প্রায় দু'বছরে এই প্রস্তাব নিয়ে একাধিকবার নবান্নের কর্তাদের সঙ্গে জাতীয় বিমানবন্দর কর্তৃপক্ষের বৈঠক হয়েছে। রাজ্য সরকারের তরফে কল্যাণী, বারাসাত-বসিরহাট সিঙ্গুর- ডানকুনির  মত বেশ কিছু জায়গায় বিমানবন্দর তৈরির জমি দেওয়ার প্রস্তাব করা হয়। কিন্তু এক লপ্তে অতটা জমি পেতে অসুবিধা হচ্ছিল। সেই জটেই আপাতত কলকাতায় নতুন বিমান বন্দর নির্মাণের প্রকল্পে দাঁড়ি পড়ে গেল বলে প্রশাসনের কর্তারা মনে করছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only