শনিবার, ৩১ আগস্ট, ২০১৯

রাজ্যজুড়ে সদস্য সংখ্যা বাড়ানোর উদ্যোগ গ্রন্থাগার দফতরের

পুবের কলম প্রতিবেদক: রাজ্যজুড়ে গ্রন্থাগারের সদস্য সংখ্যা বাড়ানোর উপর জোর দিল রাজ্যের জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার দফতর। শনিবার নজরুল মঞ্চে সাধারণ গ্রন্থাগার দিবস উপযাপন অনুষ্ঠানে রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুলাহ চৌধুরি বলেন, আগামী দিনে গ্রন্থাগারে সদস্য সংখ্যা আরও এক কোটি বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। ইতিমধ্যেই গত ছ'মাসে আড়াই লক্ষ নতুন সদস্য করা হয়েছে বলে তিনি জানান। আগামী ছ'মাসে আড়াই লক্ষ সদস্য নেওয়া হবে। আগে বরাদ্দ ছিল ১৩৫ কোটি। এখন সেই বরাদ্দ বাড়িয়ে করা হয়েছে ১৮৭ কোটি টাকা।

গ্রন্থাগারের গুরুত্ব উপলব্ধি করে জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার পরিষেবা বিভাগ ৩১ আগস্ট দিনটি সাধারণ গ্রন্থাগার দিনটি ২০১৩ সাল থেকে পালন করে আসছে। এ বছর গ্রন্থাগার দিবসে সেরা গ্রন্থাগার, সেরা পাঠক, সেরা গ্রন্থাগারিকদের পুরষ্কূত করা হয়।
এদিনের অনুষ্ঠানে মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরি বলেন, বই হল মূল্যবান ও গুরুত্বপূর্ণ সাথী। এ রাজ্যের মুখ্যমন্ত্রী ক্ষমতায় আসার পর পড়ুয়াদের মধ্যে যেমন নতুন চেতনা এসেছে, সেই সঙ্গে গ্রন্থাগার দফতরও সমূদ্ধ হয়েছে। বাড়ির পরিবেশ শিক্ষা জগৎকে অনুপ্রাণিত করে। তাই নিজেকে সমূদ্ধ করতে বই পড়তেই হবে। বই পড়ার কোনও বিকল্প হতে পারে না।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only