মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০১৯

নিউটাউনের সবুজায়নে একপ্লটে একটি গাছের নীতি নিল রাজ্য

চিন্ময় ভট্টাচার্য: নিউটাউনে বাড়ি তৈরির ক্ষেত্রে বেশ কিছু নিয়ম কার্যকর করতে চলেছে নিউটাউন-কলকাতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনকেডিএ)। এখানে প্রতিটি বাড়িতে একটি করে গাছ লাগানোর নির্দেশ দেওয়া হবে। পরিকল্পিত শহর নিউটাউনের সবুজায়নের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগেই নিউটাউনের প্রতিবাড়িতে বজ্রনিরোধক বসানোর নির্দেশ দিয়েছিল কর্তৃপক্ষ। সঙ্গে, উপনগরীতে গাছের সংখ্যা বাড়াতে গাছ লাইব্রেরিতে খোলা আকাশের নীচে গল্পপাঠের আসর বসানোর পরিকল্পনাও গ্রহণ করা হচ্ছে। 

হিডকো সূত্রে খবর, এবার থেকে ৮০ স্কোয়্যার মিটারের বেশি আয়তনের প্লটের জন্য অন্তত একটি করে গাছ লাগাতে হবে। এই জন্য আইন সংশোধন করা হবে। বাড়ি তৈরির সময় গাছ লাগানো বাধ্যতামূলক করতে নিউটাউন কলকাতা (বিল্ডিং) আইন ২০০৯ বদল করা হবে। সেই কাজও শুরু হয়ে গেছে। ফলে নতুন নিয়মে নিউটাউন আরও সবুজ হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে। গাছ লাগানোর পাশাপাশি, আবাসিকদের সবুজের অভিযানেও উৎসাহ দিচ্ছে হিডকো।


ছয় ফুটের বেশি দৈর্ঘ্যের গাছগুলোকে বর্তমানে সুমারিতে রাখা হয়েছে। এর পাশাপাশি গাছ লাগানোর ক্ষেত্রেও বেশ কয়েকটি বদল আনা হয়েছে। বড়সড় এলাকার পাশাপাশি বিভিন্ন ছোট ছোট জায়গাতেও গাছ লাগানো হয়েছে। এছাড়াও নিউটাউনের গাছ লাইব্রেরিতে বসবে বই পড়ানোর আসর। যা হবে পুরোপুরি খোলা আকাশের নীচে। তবে সেজন্য আবহাওয়ার ওপর নির্ভর করতে হবে। কারণ, খোলা আকাশের নীচে ঝড়-জলের মধ্যে সেই কর্মসূচি পালন করা যাবে না। তাই কবে তার আয়োজন করা যেতে পারে, তা এখনও ঠিক হয়নি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only