শনিবার, ২৪ আগস্ট, ২০১৯

গির্জার টাকা তছরুপ করে বিলাসীতা, গ্রেফতার যাজক


সম্প্রতি গির্জার তহবিল থেকে ৯৮ হাজার ডলার আত্মসৎ করার দায়ে এক যাজককে গ্রেফতার করেছে পুলিশ। ভারতীয় মুদ্রায় তার পরিমাণ প্রায় ৭১ লক্ষ টাকা। ঘটনাটি ঘটেছে আমেরিকার পেনসিলভেনিয়ায়। জানা গিয়েছে, অভিযুক্ত ওই যাজক বেশ কয়েক বছর ধরে গির্জার অর্থ নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরিয়েছেন।

ওই যাজকের নাম জোসেফ ম্যাকলুন। তিনি পেনসিলভেনিয়ার চেস্টার কাউন্টির সেন্ট জোসেফ গির্জার যাজক ছিলেন। ৫৬ বছর বয়সী ম্যাকলুনের বিরুদ্ধে অভিযোগ, তিনি গির্জার অর্থ চুরি করে ব্যক্তিগত ভোগবিলাসে ব্যয় করেছেন। এই কাজের জন্য ২০১১ সালে একটি গোপন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলেন।

তবে ম্যাকলুনের চুরি ধরা পরে গত বছর। সেই সময় থেকে তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়। গির্জার আইনজীবী চার্লস গাজা বলেন, ছয় বছর ধরে গির্জার অর্থ সরিয়ে আসছেন ম্যাকলুন। বিয়ে কিংবা শেষকৃত্যের জন্য যেসব দানের অর্থ গির্জায় আসত, তা জোসেফ নিজের গোপন অ্যাকাউন্টে জামা করতেন। অথবা নিজের ক্রেডিট কার্ড বিল পরিশোধ করতেন।

চার্লস বলেন, ফাদার ম্যাকলুন একধরনের নেতৃত্বে ছিলেন। যাজক পদমর্যাদার কারণে সবাই তাঁকে বিশ্বাস করেছেন।এভাবে গির্জার টাকা তছরুপ করে ব্যক্তিগত স্বার্থে জন্য সবার বিশ্বাস ভেঙে দিয়েছেন। ম্যাকলুনের বিরুদ্ধে করা অভিযোগের পরিপেক্ষিতে বিশপের অফিস থেকে বুধবার একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়। এতে গির্জার ভাবমূর্তি নষ্ট হয়েছে। গ্রেফতারের আগেই ম্যাকলুন ছুটিতে পাঠানো হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only