বুধবার, ২১ আগস্ট, ২০১৯

কাশ্মীর নিয়ে ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের



কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের মাধ্যমে ফের মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার দুই দেশের প্রধানদের সঙ্গে ফোনে বিষয়টি নিয়ে আলোচনা করার পর তিনি ফের এমন প্রস্তাব দিয়েছেন।

বেশকিছু দিন আগেও এমন প্রস্তাব দিয়ে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু পরবর্তীতে ভারত বিষয়টির ওপর নেতিবাচক প্রতিক্রিয়া দেওয়ায়, সেই সময় মধ্যস্থতাকারী ভূমিকা থেকে নিজেকে সরিয়ে নেন ট্রাম্প।

সম্প্রতি ৩৭০ ধারা বাতিল নিয়ে ভারত-পাক সম্পর্ক আরও জটিল হয়ে উঠেছে। সকল দেশ আলোচনার মাধ্যমে বিষয়টি মিটমাট করার আহ্বান জানালেও এখন পর্যন্ত দুটি দেশের মধ্যে তরজা থামছে না। এদিকে কাশ্মীরের জনজীবন স্বাভাবিক ছন্দে ফিরছে না। নানা জটিলতার সৃষ্টি হচ্ছে। 

তাই, কাশ্মীর নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে একই দিনে ফোনে দীর্ঘক্ষণ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্পের কাছে সামগ্রিক পরিস্থিতি তুলে ধরে ইমরান। অন্যদিকে পাকিস্তানের বিরুদ্ধে নালিশ জানান নরেন্দ্র মোদী। দুই রাষ্ট্রপ্রধানের সঙ্গে কথা বলা পর, ট্রাম্প কাশ্মীরের বর্তমান অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে টুইটবার্তায় জানান, অঞ্চলটি 'একটি কঠিন পরিস্থিতি'-র সম্মুখীন। অঞ্চলটি 'উত্তেজনাপূর্ণ' অবস্থায় দাঁড়িয়ে আছে।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, কাশ্মীর খুব জটির একটি জায়গা। তবে সেখানকার পরিস্থিতি শান্ত করার প্রচেষ্টায় যুক্ত হতে পারলে খুশি হব। মধ্যস্থতা করতে আমি যতটুকু সম্ভব করবো। আপনারা দুটি দেশ, দীর্ঘসময় ধরে একসঙ্গে এবং ঘনিষ্ঠভাবে থাকতে পারছেন না, এটা খুবই বিস্ফোরক পরিস্থিতি।'

 আরো পড়ুন:

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only