শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯

জন্মসূত্রে পাওয়া নাগরিকত্ব আইন বাতিল করতে ইচ্ছুক ট্রাম্প

এবার জন্মসূত্রে পাওয়া নাগরিকত্বকে বাতিল করতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনী অনুযায়ী, কোনও বিদেশী দম্পতির মার্কিন মাটিতে সন্তান জন্মগ্রহণ করলে, সেই নবজাতক এক্ষেত্রে জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব পায়।
নাগরিকত্বের সেই নিয়মকেই এখন তুলে দিতে চাইছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, আমরা বিষয়টিকে গুরুত্বপূর্ণ হিসাবে দেখছি।কারণ জন্মসূত্রে পাওয়া নাগরিকতা হল এমন এক আইন যেখানে সীমান্ত পেরিয়ে শিশুরা জন্মালেই মার্কিন নাগরিকত্ব অতিসহজেই পেয়ে যাচ্ছে, যা অত্যন্ত হাস্যকর।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্প এই আইনকে বাতিল করার কথা বলে ছিলেন। এবার ফের আসন্ন নির্বাচনে ট্রাম্প বাকি থেকে যাওয়া এই প্রতিশ্রুতিকে হাতিয়ার বানাচ্ছেন।

গত বুধবার মার্কিন অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের সচিব ক্যাভিন ম্যাকঅ্যালিনান বলেছেন, সরকার একটি নতুন নীতি গ্রহণ করছে। বলা হচ্ছে, সীমান্ত পেরিয়ে আসা অবৈধ অভিবাসী পরিবারের শিশুদের অনিদির্ষ্টকালের জন্য আটক রাখার ঘোষণা দেওয়া হয়েছে।তবে ৬০ দিন পর এই নিয়ম কার্যকর হবে।অভিবাসন আটকাতে এই সমস্ত কড়া নীতিকে হাতিয়ার বানাচ্ছেন ট্রাম্প।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only