শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৯

নীরব মোদির ভাইয়ের বিরুদ্ধে ইন্টারপোলের রেড কর্নার নোটিস

পাঞ্জাব ব্যাঙ্কে আর্থিক কেলেঙ্কারি মামলায় অন্যতম অভিযুক্ত হীরে ব্যবসায়ী নীরব মোদির ভাইয়ের বিরুদ্ধে রেড কর্ণার নোটিস জারি করল ইন্টারপোল। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) অনুরোধে এই নোটিস জারি করল ইন্টারপোল।

জন্মসূত্রে বেলজিয়ামের নাগরিক নেহাল দীপক মোদি। যদিও এখন থাকেন নিউইয়র্কে। নেহালের বিরুদ্ধে ইডির তদন্তকারী  অফিসারদের ঠিক কী অভিযোগ? তাঁর বিরুদ্ধে তথ্য প্রমাণ লোপাট ও ভুয়ো নথি তৈরির অভিযোগ রয়েছে। গত ১৪ আগস্ট নেহালের প্রত্যর্পণ মামলা ওঠে মুম্বইয়ের বিশেষ আদালতে। তাঁকে দেশে ফেরানোর আর্জি জানান ইডির আইনজীবী। রেড কর্ণার নোটিস জারির ফলে বিশ্বের ১৯২টি দেশের কোথাও তাঁকে দেখা গেলে গ্রেফতার কিংবা আটক করার নির্দেশ দেওয়া হয়েছে। অভিযুক্ত নেহাল ইংরেজির পাশাপাশি গুজরাতি ও হিন্দিতেও স্বচ্ছন্দে কথা বলতে পারেন। ইডির অভিযোগ, নেহাল ও তাঁর পরিবারের অন্য সদস্যরা পলাতক ঋণখেলাপী নীরব মোদিকে অর্থ পাচার ও ব্যাঙ্ক জালিয়াতির বিভিন্ন তথ্যপ্রমাণ নষ্ট করার কাজে সাহায্য করেছিল।

১৪ হাজার কোটি টাকা প্রতারণার মামলায় অভিযুক্ত নীরব মোদি এই মুহূর্তে লন্ডনের জেলে বন্দি। আগামী ১৯ সেপ্টেম্বর পর্যন্ত বিচার বিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তাঁকে ফেরাতে আইনি প্রক্রিয়া চালিয়ে যাচ্ছেন ইডি ও সিবিআই-এর তদন্তকারীরা। অন্যদিকে এই মামলায় অভিযুক্ত নীরব মোদির মামা মেহুল চোকসি অ্যান্টিগুয়ার নাগরিকত্ব নিয়ে সেখানেই রয়েছেন। তাঁকেও দেশে ফেরাতে মামলা চলছে বম্বে হাইকোর্টে। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only