বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯

খাশোগি হত্যার একবছরের মাথায় দায় স্বীকার বিন সালমানের


খাশোগি হত্যাকাণ্ডের একবছর পূর্ণ হতে আর কয়েকদিন বাকি। আর এক বছরের মাথায় এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করে নিলেন সৌদি ক্রাউন প্রিন্স বিন সালমান। মাকিন টিভি চ্যানলকে দেওয়া এক সাক্ষাৎকারে বিন সালমান বলেছেন, তার পর্যবেক্ষণ ও তত্ত্বাবোধানে খাশোগি হত্যার ঘটনা ঘটেছে। আগামী ১ অক্টোবর বিন সালমানের এই চাঞ্চল্যকর সাক্ষাৎকার সম্প্রচারিত হওয়ার কথা রয়েছে।

গত বছর ২ অক্টোবর ইস্তান্বুলে সৌদি কনস্যুলেটের ভিতরে ঢুকে নিখোঁজ হয়ে যান ওয়াশিংটন পোস্টের অনুসন্ধানী সাংবাদিক ও প্রাবন্ধিক জামাল খাশোগি। কনস্যুলেটের বাইরে অপেক্ষারত খাশোগির বাকদত্তা দাবি করেন, খাশোগিকে কনস্যুলেটের ভিতরেই কোথায় হত্যা করা হয়েছে।কিন্তু সে দাবি প্রথমে মানতে চায়নি সৌদি সরকার। পরবর্তীতে আন্তজার্তিক চাপে পড়ে বিষয়টি স্বীকার করে সৌদি আরব।

খাশোগির ঘনিষ্ঠদের দাবি ছিল, সৌদি রাজপরিবারের বহু গোপন তথ্য এবং তাদের দুনীর্তির বিরুদ্ধে মুখ খুলে ছিলেন খাশোগি। বিশেষত, বাশদাহ সবচেয়ে প্রিয় সাহাবজাদা ক্রাউন প্রিন্স বিন সালমানের বিরুদ্ধে বহু প্রবন্ধ লিখে ছিলেন। ফলে ক্রাউন প্রিন্সের আসল মুখ দুনিয়ার সামনে চলে আসছিল। তাতে অস্বস্থিতে পড়ে ছিলেন প্রিন্স। তাই জহ্লাদবাহিনী দিয়ে প্রিন্স জামাল খাশোগির কন্ঠরোধ করতে, তাঁকে হত্যা করান। কিন্তু, সৌদি এই হত্যাকাণ্ডের কথা স্বীকার করলেও এই ঘটনার সঙ্গে প্রিন্সের যুক্ত থাকার সম্ভবণা উড়িয়ে দেয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only