মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০১৯

এবার রেল বিক্রির পথে একধাপ এগোল কেন্দ্র, হাওড়া-দিল্লি ছুটবে বেসরকারি ট্রেন

এবার রেল বিক্রির পথে একধাপ এগোল
কেন্দ্র, হাওড়া-দিল্লি ছুটবে বেসরকারি ট্রেন

চিন্ময় ভট্টাচার্য: হাওড়া থেকে দিল্লির মধ্যে বেসরকারি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। কিছুদিন ধরেই দেশের 'লাইফলাইন' বলে পরিচিত রেলকে বিক্রির তোড়জোড় করছিল কেন্দ্র। সেই পরিকল্পনা বাস্তবায়নের পথে কেন্দ্রীয় সরকার একধাপ এগিয়েছেও। এমনটাই কার্যত বুঝিয়ে দিয়েছেন রেলের কর্তারাই। খোদ রেল বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব নিজে জানিয়েছেন, দিল্লি-হাওড়া ও দিল্লি-মুম্বইয়ের মধ্যে বেসরকারি ট্রেন চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। সেই প্রকল্প বাস্তবায়নের তৎপরতাও ইতিমধ্যে নাকি শুরু হয়ে গিয়েছে। আগেই মোদি সরকার দেশে ইংরেজ জমানার মতো বেসরকারি উদ্যোগে ট্রেন চালানোর পরিকল্পনা মন্ত্রিসভায় গ্রহণ করেছিল। হাওড়া-দিল্লি এবং দিল্লি-মুম্বইয়ের মধ্যে বেসরকারি উদ্যোগে ট্রেন চালানোর পরিকল্পনা তারই অঙ্গ বলে, রেল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

রেল মন্ত্রক সূত্রে আরও জানা গিয়েছে, আগামী চার বছরের মধ্যেই দিল্লি থেকে মুম্বই ও কলকাতার রেলপথের উন্নয়ন করা হবে। ওই পথ এমনভাবে তৈরি হবে, যাতে ১০ থেকে ১২ ঘণ্টার মধ্যে দিল্লি থেকে মুম্বই ও কলকাতা যাওয়া যায়। ঘণ্টায় ১৬০ কিমি বেগে চলবে ওই ট্রেন। রেলপথ তৈরি হয়ে গেলেই আগ্রহী বেসরকারি সংস্থাদের প্রস্তাব দেওয়া হবে। রেল কর্তাদের দাবি, ইতিমধ্যেই বেশ কয়েকটি বেসরকারি সংস্থা ওই রুটে ট্রেন চালানোর জন্য আগ্রহও প্রকাশ করেছে। তার পরও 'ধীরে চলো' নীতি নিয়েছেন রেলের কর্তারা। কারণ, ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে ট্রেন চালানোর উপযুক্ত রেলপথ এখনও তৈরি হয়নি। সেটা তৈরি হয়ে গেলে, শুধু দেশেরই নয়, আন্তর্জাতিক সংস্থার থেকেও ট্রেন চালানোর জন্য দরপত্র চাওয়া হবেে বলেই রেল দপ্তর সূত্রে জানা গিয়েছে।

রেল মন্ত্রক সূত্রে খবর, আইআরসিটিসিকে ইতিমধ্যে দু’টি প্রিমিয়াম চেয়ার কার 'তেজস এক্সপ্রেস' চালানোর অনুমতি দেওয়া হয়েছে। অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই বেসরকারি উদ্যোগে দিল্লি-লখনউ তেজস এক্সপ্রেস চালু হয়ে যাবে। ওই ট্রেনে কত ভাড়া হবে তা ঠিক করার সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে আইআরসিটিসিকে। এমনকী, ওই ট্রেনে কোনও রকম কনসেশন না-ও থাকতে পারে বলেই রেল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। সূত্রের খবর, ভারতীয় রেলকে ক্রমশ বেসরকারিকরণ করার পরিকল্পনা নেওয়ায় ক্ষিপ্ত, রেল কর্মচারীদের বিভিন্ন সংগঠন। তারা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only