বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯

স্বচ্ছ ভারত মিশনের জন্য মার্কিন মুলুকে পুরস্কার পেলেন মোদি

রাষ্ট্রসংঘের অধিবেশন, হাউডি মোদি, ট্রাম্পের সঙ্গে সাক্ষাত প্রভৃতি কর্মসূচি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এখন আমেরিকায়। স্থানীয় সময় অনুযায়ী রবিবার মোদিকে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানের মধ্য দিয়ে বিপুল ভাবে সংবর্ধিত করা হয়। এবার আরেকটি পুরস্কার– যার পোশাকি নাম গোলকিপারস গ্লোবাল গোল অ্যাওয়ার্ড– পেলেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যেই তিনি সৌদি আরব– আমিরশাহী– রাশিয়ায় পুরস্কার পেয়েছেন। নিউইয়র্কে প্রধানমন্ত্রীর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এই পুরস্কারটি প্রদান করে থাকে। বিশ্বে যেসব নেতা পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকেন ও সুসংহত উন্নয়ন প্রকল্পে সহায়তা করেন তাদেরকেই এই পুরস্কার দেওয়া হয়। মোদির স্বচ্ছ ভারত প্রকল্পের জন্যই এই পুরস্কার। ২০ সেপ্টেম্বর এই পুরস্কারের জন্য মোদি নিজের টুইটার হ্যান্ডেল থেকে বিল গেটস ফাউন্ডেশনকে ধন্যবাদও জানিয়েছেন। 

অন্যদিকে– এই পুরস্কার মোদিকে কেন দেওয়া হচ্ছে বলে প্রশ্ন তুলেছেন বহু মানুষ। তাদের মধ্যে রয়েছেন শিরিন এবাদির মতো নোবেলজয়ীও। তাদের মতে– স্যানিটেশনের ক্ষেত্রে স্বচ্ছ ভারত প্রকল্প একটি ব্যর্থ প্রকল্প। এটি খোলা জায়গায় শৌচকর্মের মতো ঘটনা খুব একটা কমাতে পারেনি। এর বিরুদ্ধে ১ লক্ষের বেশি মানুষ পিটিশনে স্বাক্ষর করেছেন। নোবেলজয়ী ব্যক্তিরাও এর বিরোধিতা করেছেন। সরকারি হিসেবে মতে– স্বচ্ছ ভারত মিশনে কেন্দ্র কয়েক কোটি শৌচাগার নির্মাণ করেছে। অভিযোগ– নানা রকম অসুবিধা– অব্যবস্থার ফলে সেগুলোর ব্যবহার হচ্ছে না। এখনও দেশের বহু মানুষ খোলা স্থানেই মলত্যাগ করছেন। তাই এই পুরস্কার নিয়ে প্রশ্ন তুলছে বিদেশি মিডিয়া ও পরিবেশবিদরা।

এদিকে ট্রাম্প কাশ্মীর নিয়ে ফের মধ্যস্থতা করার কথা বলার পর  মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছেন। রাষ্ট্র সংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার পরেই ট্রাম্প এই বৈঠকে বসেন। ‘হাউডি মোদি’ অনুষ্ঠানেও ট্রাম্প হাজির ছিলেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only