বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯

কাশ্মীরে গণতন্ত্র শেষ, মানুষ ভয় ও হতাশার মধ্যে আছে : গুলাম নবী আজাদ



পুবের কলম ডিজিটাল ওয়েব ডেস্ক : জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবী আজাদ বলেছেন, জম্মু-কাশ্মীরে গণতন্ত্র নেই। মানুষজন ভয় ও হতাশার মধ্যে রয়েছেন। কাশ্মীরের মানুষদের মধ্যে যতটা হতাশা রয়েছে, ঠিক তেমনই জম্মুর মানুষদের মধ্যেও হতাশা বিরাজ করছে।

গত ৫ আগস্ট কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সম্বলিত ৩৭০ ধারা বাতিল করার পরে সেখানে চলমান অবরুদ্ধ পরিস্থিতির মধ্যে ছয় দিনের সফর শেষে কংগ্রেসের সিনিয়র নেতা গুলাম নবী আজাদ বুধবার দিল্লির উদ্দেশ্যে রওয়ানা হন।

এদিন দিল্লির বিমান ধরার আগে তিনি বলেন, ক্ষমতাসীন দলের (বিজেপি) ১০০ থেকে ২০০ সমর্থক ছাড়া কেউই ৩৭০ ধারা অপসারণে খুশি নন। আজাদ বলেন, জম্মুর ব্যবসা-বাণিজ্য কাশ্মীরের উপরে নির্ভরশীল। ছোট দোকানদার, ভাড়াটিয়া, ট্রান্সপোর্টার, বাসওয়ালা  এদের মধ্যে এতটাই হতাশা যে, কিছু লোক বলছে তাঁরা আত্মহত্যা করার অবস্থায় পৌঁছেছে! প্রশাসনের এত সন্ত্রাস আমি বিশ্বের কোথাও দেখিনি। সেখানে গণতন্ত্র বলে কিছু নেই। জম্মু ও কাশ্মীরে আইন পরিবর্তনের সাথে সাথে গণতন্ত্রও শেষ হয়েছে। লোকেরা কথা বলতে ভয় পাচ্ছে! সেখানে বাকস্বাধীনতা নেই, মত প্রকাশের স্বাধীনতা নেই, আন্দোলনের স্বাধীনতা নেই। এরআগে আজাদ বলেছিলেন, তিনি যেসব জায়গায় যাওয়ার পরিকল্পনা করেছিলেন, তার ১০ শতাংশ জায়গাতেও যেতে দেয়া হয়নি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only