বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০১৯

শ্রীনগরের মেয়র জুনায়েদ আজিম গৃহবন্দী



শ্রীনগরের মেয়র জুনায়েদ আজিম মাত্তুকে মঙ্গলবার গৃহবন্দী করা হয়েছে।রাজ্যটির স্বায়ত্তশাসন বাতিলের প্রতিবাদ ও অচলাবস্থায় বহু লোক তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না বলে মন্তব্য করায় এবার তাকে নিশানা করা হয়েছে বলে অনেকের অভিমত।
দিল্লিতে চিকিৎসার জন্য এসেছিলেন মাত্তু। কিন্তু ফিরে যাওয়ার পরই তাকে গৃহবন্দী করা হয়েছে।কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের সিদ্ধান্ত ঘিরে মেয়রের গতিবিধি আগে থেকেই সীমিত করে দেয়া হয়েছিল।এর আগে এক সাক্ষাৎকারে তিনি বলেন, কাশ্মীরের রাস্তায় কোনো লাশ পড়ছে না বলে এমনটা কল্পনা করা খুবই অবাস্তবিক যে কাশ্মীরের স্বাভাবিকতা ফিরেছে।‘অচলাবস্থা চাপিয়ে দেয়ার সিদ্ধান্তের অর্থ এই নয় যে পরিস্থিতি স্বাভাবিক,’ বললেন এই মেয়র।
তিনি বলেন, কাশ্মীরে এখন অনেক পরিবার রয়েছে, যারা স্বজনদের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলই বর্তমান সংকটের কারণ। কারণ এই স্বায়ত্তশাসনের মর্যাদার ওপর ভিত্তি করেই কাশ্মীরিদের পরিচয় নির্ধারিত হয়েছে।
তিনি জানান, আমরা সবসময়ই স্পষ্টভাবে সহিংসতার হুমকির মধ্যে থাকি। এটা কোনো নতুন দৃশ্যপট না। কিন্তু সেটাকে ব্যবহার করে কাশ্মীরিদের মৌলিক অধিকার কেড়ে নেয়াকে ন্যায্যতা দেয়া হচ্ছে, যেটা কাশ্মীরিদের এই বিচ্ছিন্নতাবোধের মূল কারণ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only