শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৯

কাশ্মীরি পড়ুয়াদের মুখোমুখি হলেন যোগী আদিত্যনাথ, তারপর কী ঘটল জানেন কি?

কাশ্মীরের একদল পড়ুয়ার মুখোমুখি হলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কাশ্মীরের উন্নয়ন খুব দ্রুত করা হবে বলে– আশ্বাস দিলেন পড়ুয়াদের। পাশাপাশি জানতে চান তাদের পরামর্শও।

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের পর কেটে গেছে প্রায় ৫৪দিন। ধারা বাতিলের পর থেকেই উত্তেজনা উপত্যকায়। ক্ষোভের মুখে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু কাশ্মীরি পড়ুয়ার সঙ্গে কথা বললেন যোগী। এরপর তিনি মুখোমুখি হয়েছিলেন সাংবাদিকদের। মুখ্যমন্ত্রী  বলেন– ‘আমরা গণতান্ত্রিক সমাজে বাস করি। এখানে কথোপকথন গুরুত্বপূর্ণ মাধ্যম হতে পারে। এই দৃষ্টিভঙ্গীর কথা মাথায় রেখে আমাদের এগোতে হবে। পাশাপাশি আমাদের বুঝতে হবে গণতন্ত্রের আসল মানে কী? উন্নয়ন আমাদের জীবনে সমৃদ্ধি নিয়ে আসতে পারে। কীভাবে আমরা সেই উন্নয়নের  অংশ হতে পারি? সাধারণ মানুষকে মৌলিক সুবিধা ও কর্মসংস্থানের আশ্বাস দিলেই সেটা সম্ভব’।

পড়ুয়াদের কাছে জানতে চান জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার প্রসঙ্গেও। জানতে চান তা নিয়ে পড়ুয়াদের মতামত। মুখ্যমন্ত্রী তাদের আশ্বাস দেন– ‘উত্তরপ্রদেশে তাঁরা সুরক্ষিত এবং সব ধরণের সুবিধাই পড়ুয়ারা পাবেন। আপনাদের সুরক্ষা ও উন্নত সুযোগ সুবিধা দেওয়া আমাদের কাজ। রাজ্যে শিক্ষার উপযুক্ত পরিবেশ রয়েছে। তাই যে কারণে এই রাজ্যে এসেছেন তা ঠিক ভাবে করুণ’।

তবে ৩৭০ ধারা প্রসঙ্গে পড়ুয়াদের সঙ্গে ঠিক কী কথা বলেন– তা অবশ্য খোলসা করেননি মুখ্যমন্ত্রী। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শুধু মুখ্যমন্ত্রী বলেন– এটা পড়ুয়া ও তাঁর মধ্যে গোপনীয় কথা। পাশাপাশি তিনি বলেন– ‘পড়ুয়াদের আমি বলেছি নিজেদের সমস্যা খোলাখুলি ভাবে বলুন। রাজ্য সরকার আপনাদের সাহায্য করবে।  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only