মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০১৯

হ্যারি পটার সিরিজের সমস্ত বই নিষিদ্ধ করল মার্কিন স্কুল

ব্রিটিশ লেখিকা জে কে রাউলিং-এর সাড়া জাগানো উপন্যাস হ্যারি পটারের সাতটি খণ্ডকেই নিষিদ্ধ করেছে আমেরিকার টেনেসি ন্যাসভিলের ক্যাথলিক স্কুল। ইতিমধ্যেই স্কুলের লাইব্রেরি থেকে হ্যারি পটারের সমস্ত খণ্ডকে সরিয়ে ফেলা হয়েছে।

ওই স্কুল কর্তৃপক্ষের অভিযোগ, উপন্যাসের সমস্ত খণ্ড শিক্ষার্থীদের মনে কু-প্রভাব ফেলবে। কারণ উপন্যাসটিতে কালো যাদু নিয়ে বিশদে জানানো হয়েছে। স্কুলের রেভারেন্ড ড্যান রিহিল সম্প্রতি উপন্যাসের পাবলিশার্সদের বিষয়টি জানিয়ে একটি ই-মেল করেন। সেখানে তিনি জানান, হ্যারি পটার উপন্যাসের সমস্ত খণ্ড ভালো-মন্দ উভয় ধরনের ম্যাজিকের কথা রয়েছে। উপন্যাসটি কাল্পনিক হলেও ম্যাজিকের জন্য যে শব্দগুলি রয়েছে, সেগুলি সত্যি সত্যি ব্যবহ*ত হয়। বিশেষত, কালো যাদুর জন্য যেসমস্ত শব্দ ব্যবহার হয়েছে– সেগুলি সত্যি যাদু করতে ব্যবহার হয়। আমেরিকা ও রোমের যাদুবিদ্যার বিশেষজ্ঞদের কাছ থেকে তিনি একথা জানতে পেরেছেন। ফলে, এই বই পড়লে শিক্ষার্থীদের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে তিনি মনে করেন। দেশ বিদেশের অনেক পরামর্শও এই বই নিষিদ্ধ করার কথা বলেছে। তারা লাইব্রেরি থেকে সরানোর পরামর্শ দিয়েছেন। 

১৯৯৭ সালে হ্যারি পটার অ্যান্ড না ফিলোসফার্স স্টোন নামে এই উপন্যাসের প্রথম খণ্ড প্রকাশিত হয়। এই খণ্ড আমেরিকায় হ্যারি পটার অ্যান্ড সরসারার্স স্টোন নামের প্রকাশিত হয়ে ছিল।  উপন্যাসটি প্রকাশিত হওয়ায় পর রাতারাতি বিখ্যাত হয়ে ওঠেন জে কে রাউলিং। সেই সময় ‘বেস্ট সেলার' হিসাবে তকমাও পায় বইটি। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only