শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৯

টিভি কাড়ছে পড়ুয়ার মনোযোগ, অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রের স্কুলেও নিষিদ্ধ স্মার্টফোন



চিন্ময় ভট্টাচার্য 

টিভির প্রতি স্কুল বা কলেজপড়ুয়া ছেলে বা মেয়ের অতিরিক্ত ঝোঁক নিয়ে অভিভাবকদের অভিযোগের শেষ নেই। অনেকে আবার মোবাইল ফোনের ওপর সন্তানের অতিরিক্ত ঝোঁক নিয়ে ক্ষুব্ধ। এবার, মনোবিজ্ঞানীরাও কিন্তু বলছেন, টিভি এবং মোবাইল ফোন- লেখাপড়ার প্রতি পড়ুয়াদের মনোযোগ ব্যাপকভাবে হ্রাস করছে। যার কুফল পড়ছে ছাত্র বা ছাত্রীদের লেখাপড়ার ওপর। এই কারণে, মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্কুল ইতিমধ্যে পড়ুয়াদের মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে। 

সমীক্ষার ভিত্তিতে মার্কিন মনোবিজ্ঞানীরা জানাচ্ছেন, টিভির সঙ্গে ভিডিও গেমস দেখার প্রবণতাও পড়ুয়াদের লেখাপড়ার প্রতি মনোযোগ কমিয়ে দেয়। এর কারণে তাঁরা এখন বলছেন, স্মার্টফোনে বেশি সময় দেওয়া মানেই একজন পড়ুয়া পাঠ্যবইয়ে কম সময় দিচ্ছে। মার্কিন বিশেষজ্ঞদের মধ্যে যাঁরা এসব বলছেন, তাঁদের অন্যতম, ক্যালিফোর্নিয়ার বাসিন্দা ডক্টর নাতালি দিগাতে মুথ।

ডিজিটাল মিডিয়া কীভাবে পড়ুয়াদের লেখাপড়ায় প্রভাব ফেলে, সেই সম্পর্কে মুথ একটি বইও লিখেছেন। বইটির নাম, 'ফ্যামিলি ফিট প্ল্যান: এ ৩০-ডে ওয়েলনেস ট্রান্সফর্মেশন।'   সেই বইয়ে তিনি খুব পরিষ্কার করে দেখিয়েছেন,  কীভাবে মোবাইল ফোন এবং টেলিভিশন, পড়ুয়াদের লেখাপড়ার প্রতি মনোযোগ কেড়ে নিচ্ছে। এই প্রসঙ্গে শনিবার ক্যালিফোর্নিয়ায় মুথ বলেন, 'অকাজে অতিরিক্ত সময় ব্যয়, পড়ুয়াদের লেখাপড়ার ক্ষতি করছে। পড়ুয়ারা নানা মানসিক চাপে লেখাপড়াকে ভালোবাসতে পারছে না। তাই, সহজেই টিভি এবং মোবাইলে আসক্ত হয়ে লেখাপড়া থেকে পরিত্রাণের পথ খুঁজছে।'

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only