বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯

সম্প্রীতি ও শিল্প সত্তার টানেই মণ্ডপ গড়ছেন আব্দুল্লাহ-জসীমরা

সাহাজান পুরকাইত 
ধর্ম যার যার উৎসব সবার ’ - এই বার্তাকে আরও জোরালো ও সম্প্রসারিত করছেন শিল্পী আব্দুলাহ , জসীম - রবিউলরা । মন্ডপ শিল্পী শুভেন্দু মন্ডলের সহকারী হিসাবে দীর্ঘদিন দিল্লী - মুম্বাইয়ে কাজ করার পর এবছর কলকাতার গল্ফগ্রীনে ষােলাে হাতের প্রতিমা গড়ার পাশাপাশি মন্ডপ নির্মাণের কাজ করছেন তারা । 

এবছর গল্ফগ্রিণ শারােদোৎসব কমিটি ' র পুজোর থিম ‘কনজারভেশন অয়্যান্ড  রেস্টোরেশন'। মূলত হিন্দু ধর্ম থেকে বৌদ্ধ ও জৈন ধর্মের যাত্রাপথ নির্মাণ করা হচ্ছে। সেই কাজে শুভেন্দুর সঙ্গে দিনরাত এক করে অন্যান্য কর্মীদের সঙ্গে তালমিলিয়ে ছ'জন ভিন্নধর্মাবলম্বীরা কাজ করছেন । এই ছ ' জনের মধ্যে একজন খ্রিস্টান ধর্মবলম্বী মুস্তফা কামালও আছেন । এদের প্রত্যেকেরই দাবি , উৎসব সকলের । উৎসব কোনও নির্দিষ্ট গােষ্ঠীর মানুষদের নয় । ধর্ম নিয়ে ভেদাভেদ করা উচিত নয় । যারা ভেদাভেদ করছেন , তারা ভুল করছেন । 

একই সুরে পুজো কমিটির সভাপতি তপন দাশগুপ্ত বলেন , সব কিছুর উর্ধে শিল্পীর শিল্প সত্ত্বা । ধর্ম বিশ্বাস আলাদা হতেই পারে । সমাজে সকল  স্তরের মানুষকে নিয়ে উৎসবের আয়ােজন হয় । সেখানে সকলে অংশ গ্রহন করবে এটাই স্বাভাবিক । বাংলার ঐতিহ্য হল সর্বধর্ম সমন্বয় । তিনি আরও বলেন,এদেশের বিপুল শিল্প সংস্কৃতির ভান্ডারের কিছুটা অংশ তুলে ধরা হচ্ছে। মন্দিরের ভাস্কর্য,অজান্তার গুহা চিত্র,পুঁথির পেয়েন্টিং থেকে বাংলার সেন,পাল যুগের নিদর্শন তুলে ধরা হচ্ছে।

 শিল্পী শুভেন্দু মন্ডল বলেন , দীর্ঘদিন ধরে আমার সঙ্গে মুস্তফা , আব্দুলাহ , জসীম - রবিউলরা কাজ করছেন । আমরা এক জায়গায় বসে খাওয়া - দাওয়া করি নানা বিষয় নিয়ে আলােচনা করি । সকলেই আমার ভাইয়ের মতাে । তাছাড়া এরা প্রত্যেই দক্ষ শিল্পী । এটাই এদের বড় পরিচয় । এখানে যে থিম তৈরি করছি তার মধ্যেও সম্প্রীতির বার্তা আছে । নৈহাটির বাসিন্দা শেখ জসীম বলেন , শুভেন্দু দা ’ র সঙ্গে বহুদিন থেকে প্রতিমা - মন্ডপের কাজ করছি , বেশিব ভাগ সময় বাড়ির বাইরে থাকতে হয় । কোনও দিন কোনও সমস্যা হয়নি । বাড়ির থেকেও কোনও আপত্তি নেই । পুজোর সময় কলকাতায় না আসতে পারলেও নৈহাটীর বহুপুজো মন্ডপে পরিবারের লােকজন সামিল বলেও তিনি উল্লেখ করেন । 

এদিকে গল্ফগ্রিণ শারােদোৎসব কমিটি ’ র এবছরের থিম প্রসঙ্গে এই ভিন্নধর্মাবলম্বীরা জানান , দুইশাে বছর আগেকার ইতিহাস তুলে ধরা হচ্ছে । এক ধর্ম থেকে অন্য ধর্মের জন্ম কীভাবে হল সেটাই দেখানাে হবে তা নিপুণ ভাবে গড়ে তােলার চেষ্টা চলছে । থাকছে সম্প্রীতির বার্তাও ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only