বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯

পবিত্র কুরআনেই রয়েছে শান্তির পয়গামঃ রুশ প্রেসিডেন্ট পুতিন

সূরা আল-ইমরানের আয়াত তুলে কুরআন মেনে চলার আহ্বান পুতিনের

পবিত্র কুরআন থেকে সূরা আল-ইমরানের একটি আয়াত তুলে ধরে মুসলিম বিশ্বকে চমকে দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তুরস্ক সফরে গিয়ে সোমবার রাজধানী আঙ্কারা শহরে ইরান ও তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে সিরিয়া ইস্যুতে ত্রিপাক্ষিক বৈঠকে পুতিন বলেন, পবিত্র কুরআনের মধ্যেই রয়েছে শান্তির ঠিকানা। অথচ মুসলিম দেশগুলোতে অশান্তি লেগেই রয়েছে। তাই সত্যিকার শান্তি চাইলে কুরআন অনুসরণ করতে হবে। উল্লেখ্য, ইয়েমেনে সৌদি জোটের নেতৃত্বে চলমান একতরফা যুদ্ধ অবসানের আহ্বান জানাতে গিয়ে সূরা আল-ইমরানের ১০৩ নম্বর আয়াতের উদ্ধৃতি দেন রুশ প্রেসিডেন্ট। 
তখন রুশ প্রেসিডেন্ট পুতিনের দু’পাশে ছিলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এবং ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। উক্ত আয়াতটির তরজমা হল– ‘তোমরা সকলে মিলে আল্লাহ্র রজ্জুকে শক্ত করে ধরো। পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। তোমাদের প্রতি আল্লাহ্র অনুগ্রহ স্মরণ করো– যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু। অতঃপর তিনি তোমাদের অন্তরে সদ্ভাব সৃষ্টি করে দিলেন। ফলে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে।’ 
জানা গিয়েছে– তুরস্ক ও ইরানের সঙ্গে আরব দেশগুলোর মধ্যে কূটনৈতিক ক্ষেত্রে বৈরী সম্পর্ক প্রসঙ্গেই পবিত্র কুরআনের এই উদ্ধৃতি দিয়ে শান্তির পয়গাম দেন পুতিন। এর মাধ্যমে মুসলিম দেশগুলোকে পারস্পরিক সম্পর্ক শুধরে নেওয়ার বার্তাও দেন তিনি। সহিংসতা ও সন্ত্রাস ইস্যুতে বলেন– কেবলমাত্র আত্মরক্ষার্থে চরমপন্থা এবং সশস্ত্র মোকাবিলার অনুমোদন দিয়েছে ইসলাম। ইয়েমেনে কি কুরআনের এই নীতিমালা মানা হচ্ছে– সে প্রশ্ন তুলে বিষয়টি পুনবর্বিবেচনার আহ্বান জানান পুতিন।  

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only